• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বৃষ্টির দিনের খাবার 'ঢ্যাঁড়স-মাংস'

  লাইফস্টাইল ডেস্ক

১৭ জুন ২০১৯, ২৩:১০
রেসিপি
বৃষ্টির দিনে দারুণ আইটেম হতে পারে এই খাবারটি। (ছবি : সংগৃহীত)

বৃষ্টির দিনে মানুষের মনে নানা রকম খাবারের ইচ্ছে জাগে। একটু ভিন্ন রকম আইটেম হলে তো কথাই নেই। বৃষ্টির দিনের উপযোগী একটি রান্না হলো ঢ্যাঁড়স-মাংস। চলুন জেনে নেই সুস্বাদু এই খাবারের রেসিপি।

উপকরণ :

খাসির মাংস সেদ্ধ - ১ কেজি ঢ্যাঁড়স - ২০০ গ্রাম আদা বাটা - ১ টেবিল চামচ রসুন বাটা - ১ চা চামচ পেঁয়াজ বাটা - ২ চা চামচ বাদাম বাটা - ১ টেবিল চামচ এলাচ - ৪টি দারুচিনি - ৪ টুকরা গোলমরিচ - ১০-১২টি লবঙ্গ - ৫টি শুকনো মরিচ গুঁড়া - আধ চা চামচ কাঁচা মরিচ - ৪টি লবণ - পরিমাণ মতো তেল - ১ কাপ বাটার - ১ চা চামচ ক্রিম - ২ টেবিল চামচ টমেটো সস - ১ টেবিল চামচ টুকরা করা গাজর - ১টি

প্রস্তুত প্রণালি :

মাঝারি একটি সসপ্যানে তেল দিয়ে চুলায় বসিয়ে দিন। গরম হয়ে এলে তাতে পেঁয়াজ, আদা, রসুন বাটা, মরিচের গুঁড়া দিয়ে দিন। এর সাথে বাদাম বাটা , লবণ এবং সামান্য পানি দিয়ে কষিয়ে নিন মসলা। কষানো হয়ে এলে এতে সেদ্ধ মাংস দিয়ে আবার কষিয়ে নিন। এরপর ২ কাপ গরম পানি দিয়ে দারুচিনি, এলাচ ,লবঙ এবং গোলমরিচ দিন।

এবার অন্য একটি ফ্রাইপ্যানে বাটার দিয়ে ঢ্যাঁড়স-লবণ ও গোলমরিচ গুঁড়া ঘিয়ে স’তে করে মাংসের মধ্যে দিয়ে দিন। মাংস মাখা মাখা হলে কাঁচা মরিচ, গাজর, সস ও ক্রিম ছড়িয়ে দিয়ে নামিয়ে খিচুড়ির সঙ্গে পরিবেশন করুন।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড