• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ছুটির দিনের সঙ্গী হোক ‘লখনৌ নবাবী বিরিয়ানি’

  লাইফস্টাইল ডেস্ক

২৬ এপ্রিল ২০১৯, ১৪:২০
লখনৌ নবাবী বিরিয়ানি
লখনৌ নবাবী বিরিয়ানি (ছবি : সংগৃহীত)

ভারতের লখনৌকে বলা হয় নানারকম বিরিয়ানির শহর। সেসব বিরিয়ানির রাজা হলো ‘লখনৌ নবাবী বিরিয়ানি’। দারুণ সুগন্ধিতে ভরপুর একটি বিরিয়ানি এটি। এই বিরিয়ানির বিশেষত্ব হলো এতে কোনো গুঁড়ো বা বাটা মসলা ব্যবহার করা হয় না, ব্যবহার করা হয় সব কাটা ও আস্ত মসলা। লোভনীয় এই বিরিয়ানির রেসিপি চলুন জেনে নিই-

সুগন্ধি পানির জন্য যা যা প্রয়োজন-

গরম পানি– ১২ কাপ আদা কুচি– ২ টেবিল চামচ রসুন কুচি– ১ টেবিল চামচ আস্ত গোলমরিচ– হাফ টেবিল চামচ এলাচ– ১০/১২টি দারুচিনি– ২ টুকরা আস্ত জিরা– ১ চা চামচ মৌরি– ১ চা চামচ লবঙ্গ– ১০টি জয়ত্রী– ১ চা চামচ তেজপাতা– ৩টি লবণ– স্বাদমত

মুরগি রান্নার জন্য যা যা প্রয়োজন-

১ কেজি ওজনের মুরগি- ছয় টুকরো করা টকদই– হাফ কাপ আস্ত কাঁচা মরিচ– ৪/৫টি লবণ– স্বাদমতো পেঁয়াজ বেরেস্তা– হাফ কাপ আদা রসুন বাটা– ২ টেবিল চামচ দুধ– ১ কাপ তেজপাতা– ১টি এলাচ– ৫টি লবঙ্গ– ৬টি দারুচিনি– ১ টুকরা গোলমরিচ– ৬টি জয়ত্রী– ১ চা চামচ (শুকনো ভেজে হাত দিয়ে গুঁড়ো করে নেওয়া) তেল- পরিমাণমতো ঘি– ৩ টেবিল চামচ চিনি– ১ চা চামচ

চালের জন্য যা যা প্রয়োজন-

বাসমতি চাল ১ ঘণ্টা পানিতে ভেজানো (২৪০ মি.লি. এর কাপ) – ৪ কাপ ৭ কাপ আগে করে রাখা সুগন্ধি পানি লবঙ্গ– ৫টি স্বাদমতো– লবণ ঘি– ৪ টেবিল চামচ আলুবোখারা– ৪টি কিসমিস– ১ মুঠো

অন্যান্য উপকরণ-

কাজু বাদাম হাফ কাপ পেঁয়াজ বেরেস্তা আস্ত ৪-৫টি কাচামরিচ দুধে ভেজানো জাফরান

প্রণালি-

● প্রথমেই পানির জন্য উপকরণগুলোকে একটি ছোট্ট পাতলা সুতি কাপড়ে বেঁধে ১২ কাপ পানিতে দিয়ে দিন। পানি ফুটে ওঠার আগে অল্প পরিমাণ লবণ দিন। পানি ফুটলে তাতে মুরগির টুকরোগুলো দিয়ে দিন।

● মুরগী আধ সেদ্ধ হলে মাংসের টুকরোগুলো তুলে রাখুন। মসলাসহ পানি ফুটাতে থাকুন। পানি কমে ৭ কাপ হলে চুলা বন্ধ করে দিন। মসলার পোটলা তুলে ফেলে দিন।

● এবার মুরগির জন্য বেরেস্তা করে নিন। হাফ কাপ তেলে পেঁয়াজ বেরেস্তা করে তুলে নিন। মুরগির জন্য যেসকল উপকরণ সেখান থেকে তেল ও ঘি বাদে সব দিয়ে মুরগি মাখিয়ে নিন। এবার ওই তেলেই ঘি দিয়ে গরম করে মাখিয়ে নেওয়া মুরগি ছেড়ে দিন। ভালো করে কষিয়ে রান্না করুন।

● একটু পানি দিয়ে রান্না করুন। হয়ে গেলে সামান্য ঝোলসহ নামান। কিছুটা কোরমা মত হবে দেখতে।

● এবার চালের জন্য একটি ননস্টিক বড় হাঁড়ি নিন। ঘি দিন। গরম হলে তাতে পানি ঝরানো চাল দিন। সুগন্ধি পানিটুকু ঢেলে দিন। ঢেকে মাঝারি আঁচে রান্না করুন। লবণ চেখে দেখুন। লাগলে আরও খানিকটা লবণ দিন।

● পানি যখন প্রায় শুকিয়ে আসবে তখন কিসমিস এবং আলুবোখারা দিয়ে নেড়ে মিশিয়ে দিন। সম্পূর্ণ পানি শুকিয়ে গেলে চুল বন্ধ করুন।

● একটি বড় হাঁড়িতে রান্না করা মুরগি অর্ধেকটা দিয়ে তার উপর রান্না করা চাল অর্ধেকটা ছড়িয়ে দিয়ে উপরে পেঁয়াজ বেরেস্তা, কাজুবাদাম, কাঁচা মরিচ ছড়িয়ে দিন। এর উপর বাকি মুরগি দিন। এবার উপরে আবার রান্না করা চাল দিয়ে ছড়িয়ে দিন। উপরে বেরেস্তা, কাঁচামরিচ, কাজুবাদাম ছড়িয়ে দিন। সবশেষে জাফরান মেশানো দুধ ছিটিয়ে দিয়ে ঢেকে দিন।

●একটি বড় পাত্রে পানি ফুটাতে দিন। পানি ফুটে উঠলে মাঝারি আঁচে ওই পাত্রের উপর বিরিয়ানির হাঁড়ি বসিয়ে দমে রাখুন ৩০ মিনিট।

ব্যস! এবার পরিবারের সাথে উপভোগ করুন।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড