• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

নারকেলের দুধে ভুঁড়ি ভাজা

  অধিকার ডেস্ক    ২৪ জানুয়ারি ২০১৯, ১২:২২

ভুঁড়ি ভাজা
ভুঁড়ি ভাজা (ছবি : শাহনেওয়াজ সুমী)

আমাদের দেশের খুব জনপ্রিয় খাবার হলো এই ভুঁড়ি ভাজা/বট ভাজা। আবার অনেকে এই জিনিস খাওয়ার কথা ভাবতেই পারে না। নামও শুনতে পারে না। তবে আমার দেখা মতে তাদের সংখ্যা খুবই নগণ্য। আঞ্চল ভেদে এর অনেক নাম যেমন আছে তেমনি রান্না রকমভেদও আছে।

যারা গন্ধের জন্য খেতে পছন্দ করেন না তাদের জন্য একটা টিপস হলো, বেশি করে গরম মসলাসহ বেশি করে ডুবো পানিতে হালকা সিদ্ধ করে পানি ছেঁকে ফেলে দিয়ে ধুয়ে নিন। আশা করি কোনো বাজে গন্ধ পাবেন না। চলুন তবে জেনে নিই নারকেল দুধ দিয়ে কী করে ভুঁড়ি ভাজা করবেন-

যা যা প্রয়োজন :

ভুঁড়ি – ২ কেজি (দেড় কেজি ভুঁড়ি ও ১/২ কেজি ফ্যাপসা) পেঁয়াজ মোটা করে কাটা– ১ কাপ রসুনবাটা– ২ টেবল চামচ আদাবাটা– ২ টেবল চামচ ধনে- জিরা বাটা – দেড় টেবল চামচ তেল– ১ কাপ লবণ– স্বাদমতো হলুদ– ২ চা চামচ এলাচ– ৫ টি লবঙ্গ– ৫ টি দারুচিনি– ২টি গোলমরিচ– ১ চা চামচ শুকনো মরিচ চেরা– চাহিদা অনুযায়ী তেজপাতা– ২ টা পানি– দুই কাপ নারকেল কুরানো– অর্ধেকটা

প্রণালি :

ভুঁড়ির চর্বি ফেলে দিয়ে গরম পানি দিয়ে ভুঁড়ি পরিষ্কার করে ছোট টুকরা করে নেবেন। ১/২ চা চামচ গোল মরিচ আস্ত রেখে বাকি সব গরম মশলা শুকনো তাওয়ায় টেলে গুঁড়ো করে নেবেন।

একটা প্যানে ভুঁড়ি দিয়ে সব কাটা, বাটা ও গুড়া মশলা, তেজপাতা আর রেখে দেয়া আস্ত গোলমরিচ দিয়ে ভালভাবে মাখিয়ে দুই ঘণ্টা রেখে দিন।

দুঘণ্টা পর চুলায় মাঝারি আঁচে রান্না করুন। ভুঁড়ির পানি বেরিয়ে একটু কষে আসলে পানি গরম করে দিন। এবার গরম মশলার গুঁড়ো ভুঁড়ির ওপর ছিটিয়ে দিয়ে তুলে চুলা থেকে নামিয়ে রেখে দিন। এভাবে করে দুই দিন ধরে কষাতে হবে ভুঁড়ি। পনি শুকিয়ে আসলে প্রয়োজন অনুযায়ী গরম পানি দিয়ে দিয়ে কষাবেন।

তৃতীয় দিনে সব শেষে নারকেল দুধ ভুঁড়িতে ঢেলে দিয়ে জ্বাল দিয়ে কষিয়ে তেলের ওপর উঠলে নামিয়ে নিন। পেয়াজ বেরেস্তা দিয়ে নেড়েচেড়ে উঠিয়ে নিয়ে পরিবেশন করুন মজাদার এই ভুঁড়িভাজা/বট ভাজা।

রেসিপি : শাহনেওয়াজ সুমী

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড