• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্পাইসি ওভেন রোস্টেড চিকেন উইথ ভেজিটেবল

  অধিকার ডেস্ক    ২২ জানুয়ারি ২০১৯, ১১:১৪

স্পাইসি ওভেন রোস্টেড চিকেন উইথ ভেজিটেবল
ছবি : শাহনেওয়াজ সুমী

রোস্ট, রেজালা, ভুনা, ফ্রাই— অনেকভাবেই মুরগির মাংস খাওয়া হয়। ওভেনেও চাইলে মুরগির মাংস রান্না করতে পারেন। অনেকে রেসিপি না জানার কারণে ওভেনের সাহায্য নেন না। আজ চলুন মজার একটি রেসিপি জেনে নেওয়া যাক যার মাধ্যমে খুব সহজে ওভেনে মুরগির মাংস রান্না করতে পারবেন।

ওভেনে রান্না করা এই খাবারটির নাম ‘স্পাইসি ওভেন রোস্টেড চিকেন উইথ ভেজিটেবল’। এর জন্য যা যা লাগবে-

মুরগি- ১ কেজি (ছয় টুকরো করা) পেঁয়াজ- মিহি কুঁচি বা গ্রেটার দিয়ে গ্রেট করা ১/২ কাপ রসুন গুঁড়া বা বাটা- ১/২ চা চামচ আদা গুঁড়া বা বাটা- ১/২ চা চামচ গোলমরিচ গুঁড়া- ১/৪ চা চামচ জায়ফল গুঁড়া- ১/৪ চা চামচ মরিচ গুঁড়া- স্বাদমতো পাপড়িকা- ১/২ চা চামচ তেল বা বাটার- ৪টে চামচ ধনে পাতা বা পার্সলে- ১ টে চামচ লবণ- স্বাদমতো লেবুর রস- একটা

প্রণালি-

পছন্দমতো সবজি বড় বড় টুকরো করে নিন। তারপর হালকা লবণ মিশিয়ে রাখুন। শক্ত সবজি নিলে বেশি ভালো।

ধাপ ১ :

মুরগির মাংস ধুয়ে ভালো করে পানি ঝরিয়ে নিয়ে মুছে নিন। একটা বড় বোলে সব উপকরণ ভালো করে মিশিয়ে নিন। মেশানো মসলায় চিকেন ম্যারিনেট করে রাখুন কম করেও ৩০ মিনিট। দুই ঘণ্টা হলে ভালো।

ধাপ ২ :

একটা ওভেন প্রুফ পাত্র বা অভেনের ট্রেতে সবজি বিছিয়ে দিন সুন্দর করে। তার উপর ম্যারিনেট করা চিকেন বিছিয়ে দিন। ফয়েল পেপারে ঢেকে দিন ভালো করে যেন বাতাস বের হতে না পারে। নিচের তাকে বেইক করুন ৪৫০ ডিগ্রি ফারেনহাইটে ২৫ মিনিট।

এরপর ওভেন থেকে বের করে ফয়েল পেপারের ঢাকনা খুলে দিয়ে সবজি আর চিকেন থেকে বের হওয়া ঝোল ভালো করে চিকেনের ওপর দিয়ে ভিজিয়ে দেবেন।

আরও ২০ মিনিট উপরের তাকে গ্রিল করবেন একই তাপমাত্রায়। একদম শেষে আবার চিকেন থেকে বের হওয়া ঝোল দিয়ে ভিজিয়ে দিয়ে আবার ফয়েল পেপারে ঢেকে বেইক করবেন ২০ মিনিট।

নামিয়ে ঢাকনাসহ ১০ মিনিট রেস্টে রেখে দিয়ে পরিবেশন করুন মজাদার ‘স্পাইসি ওভেন রোস্টেড চিকেন উইথ ভেজিটেবল’। আপনার ওভেনের তাপমাত্রা অনুযায়ী সময় কম বেশি করে নেবেন।

রেসিপি : শাহনেওয়াজ সুমী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড