• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

মালয়েশিয়ার ঐতিহ্যবাহী ‘চিকেন স্যাটে’

  অধিকার ডেস্ক    ১৮ জানুয়ারি ২০১৯, ১২:২৬

চিকেন স্যাটে
চিকেন স্যাটে (ছবি : শাহনেওয়াজ সুমী)

মালয়েশিয়ার ঐতিহ্যবাহী খাবার ‘চিকেন স্যাটে’। আমাদের পরিচিত সাস্লিক থেকে একটু অন্যরকম করে বানানো হয় এই স্যাটে। কেউ কেউ একে স্যাতেও বলে থাকেন। এই স্যাটে খাওয়ার আয়োজনটা চমৎকার। বিশেষ চালের ভাতের পুটলি রান্না করা হয় কয়েক ঘণ্টা আগে আমাদের ভাতের মতো করেই। পার্থক্য শুধু এটা পুটলিতে থাকে। সঙ্গে থাকে পিনাট দিয়ে বানানো একটা সস।

যা যা প্রয়োজন :

চিকেন- ১ কেজি ভাজা ধনে গুড়া- ১ টেবিল চামচ ভাজা মেথি গুড়া- ১ টেবিল চামচ হলুদ গুড়া- ১ টেবিল চামচ পেঁয়াজ- ২টা লেমন গ্রাস- ১ টুকরো চিনি- ১/৪ কাপ তেল- ১/৪ কাপ সাস্লিক স্টিক

প্রণালি :

- চিকেন কেটে টুকরো করে পানি ছাড়িয়ে নিন। লেমন গ্রাস আর পেঁয়াজ ব্লেন্ডারে মিহি ব্লেন্ড করে নিন। তারপর পেঁয়াজের মিশ্রণের সাথে ধনে গুড়া, মেথি গুড়া আর হলুদ গুড়া চিনি মিশিয়ে ব্লেন্ড করে একটা পেস্ট বানান।

- বানানো মসলায় চিকেন ম্যারিনেট করে ৪ ঘণ্টা রাখুন। সবচেয়ে ভালো হয় যদি রাতে ম্যারিনেট করে রাখেন। এরপর কয়লার আগুন কিংবা গ্রিলারে গ্রিল করে নিন। গ্রিল করার সময় এক/দুইবার তেল ব্রাশ করে দিন। ব্যস তৈরি হয়ে গেল চিকেন স্যাটে।

- রেস্টুরেন্টের মজা ঘরেই নিন। পরিবেশন করুন ভাত, পিনাট সালাদ ও সালাদ দিয়ে। দারুণ মজার এই খাবার তৈরি করে চমকে দিন অতিথি কিংবা পরিবারের মানুষগুলোকে।

রেসিপি : শাহনেওয়াজ সুমী

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড