• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

শীতের পিঠা : সবজি পাটিসাপটা

  অধিকার ডেস্ক    ০৮ ডিসেম্বর ২০১৮, ১৫:৩৫

সবজি পাটিসাপটা
সবজি পাটিসাপটা

শীতকাল মানেই পিঠার সময়। নানারকম উপাদান সহজলভ্য হওয়ায় এ সময় নানা ধরনের পিঠা বানানো হয়ে থাকে। অনেক সময় পিঠা পছন্দ করলেও কেবল রেসিপি না জানা থাকার ফলে পিঠা বানানো হয় না। আজ চলুন জেনে নেওয়া যাক “সবজি পাটিসাপটা” পিঠার রেসিপি-

যা যা প্রয়োজন :

ময়দা– ১ কাপ সুজি– ১/২ কাপ ডিম– ২ টি গাজর মিহি কুঁচি– ১ টি বাঁধাকপি মিহি কুঁচি– ১/২ কাপ পেঁয়াজ কুঁচি– ১ টি কাঁচা মরিচ কুঁচি– ৪/৫ টি সয়া সস– ২ টেবিল চামচ লবণ– স্বাদমতো তেল– পরিমান মতো ধনে পাতা কুঁচি– ১ গোছা

প্রণালি-

প্রথমে ময়দা আর সুজি একটি বাটিতে নিয়ে তাতে সামাণ্য লবণ একটি ডিম মিশিয়ে মণ্ড তৈরি করুন। মোটামুটি ঘন গোলা করুন। প্রয়োজনে একটু পানি মেশাতে পারেন। এবার আধা ঘণ্টা রেখে দিন।

কড়াইয়ে তেল দিয়ে পেঁয়াজ, কাঁচা মরিচ কুঁচি বাদামি করে ভেজে নিন। সঙ্গে যোগ করুন সবজি ও লবণ। মিনিট পাঁচেক রান্না করুন। একটু নরম হলে একটি ডিম ফেটিয়ে এতে দিয়ে দিন। কিছুটা সয়াসস মিশিয়ে নেড়েচেড়ে মাখামাখা হয়ে আসলে ধনেপাতা কুঁচি দিয়ে নামিয়ে ফেলুন।

ননস্টিক প্যান বা তাওয়া গরম করে তেল দিয়ে ব্রাশ করে নিন। এবার ২ টেবিল চামচ গোলা প্যানে ঢেলে ছড়িয়ে দিন। খেয়াল রাখবেন চুলার আঁচ যেন কম থাকে।

গোলা শুকিয়ে আসলে পাটিসাপটার একপাশে ডিম-সবজির পুর দিয়ে দিন। এবার ধীরে ধীরে মুড়ে রোল করুন। ২/৩ মিনিট তাওয়ায় রেখে নামিয়ে ফেলুন।

টমেটো সস কিংবা ধনেপাতার চাটনির সঙ্গে দারুণ জমবে এ সবজি পাটিসাপটা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড