• সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮, ২৬ অগ্রহায়ণ ১৪২৫  |   ১৯ °সে
  • বেটা ভার্সন

শীতের পিঠা : ভাপা

  অধিকার ডেস্ক    ০৫ ডিসেম্বর ২০১৮, ১৩:১৯

ভাপা
ভাপা পিঠা (ছবি : সংগৃহীত)

শীতকাল মানেই পিঠার সময়। নানারকম উপাদান সহজলভ্য হওয়ায় এ সময় নানা ধরনের পিঠা বানানো হয়ে থাকে। অনেক সময় পিঠা পছন্দ করলেও কেবল রেসিপি না জানা থাকার ফলে পিঠা বানানো হয় না। আজ চলুন জেনে নেওয়া যাক “ভাপা” পিঠার রেসিপি-   

যা যা প্রয়োজন : 

সেদ্ধ চালের গুঁড়া- ২ কাপ
কুচি করা খেজুরের গুড়- ১ কাপ
নারিকেল কোরানো- ১ কাপ
লবণ- স্বাদমতো

প্রণালী : 

প্রথমে চালের গুঁড়ার সঙ্গে লবণ মিশিয়ে হালকা করে পানি ছিটিয়ে ঝরঝরে করে মেখে নিন। খেয়াল রাখবেন যেন দলা না বাঁধে। এবার, বাঁশের চালনিতে এ মিশ্রণ চেলে নিন। 

ভাপা পিঠা বানানোর হাঁড়িতে পানি দিন। এবার মুখ ছিদ্র ঢাকনা বসিয়ে আটা দিয়ে আটকে দিন যেন বাষ্প বের হতে না পারে। চুলায় বসিয়ে জ্বাল দিন। 

পাতলা সুতার দুই টুকরা কাপড় ও ছোট দুটি বাটি নিন। এবার বাটিতে চালা চালের গুঁড়ি দিয়ে মাঝখানে গর্ত করে গুড় ও নারিকেল দিন। আবার চালের গুঁড়া দিয়ে ঢেকে দিন। 

এবার এক টুকরো পাতলা সুতির কাপড় ভিজিয়ে পিঠার বাটি ঢেকে উল্টে মুখ ছিদ্র ঢাকনার ওপর পিঠা রেখে সাবধানে বাটি খুলে পিঠা ঢেকে দিন। সিদ্ধ হলে পিঠা উঠিয়ে গরম গরম পরিবেশন করুন।

মনে রাখবেন, ভাপা পিঠা তাজা চালের গুঁড়া অর্থাৎ সঙ্গে সঙ্গে গুঁড়া করে বানালে ভালো হয়। শুকনো গুঁড়া দিয়ে বানালে অনেকক্ষণ আগে পানি ছিটা দিয়ে রেখে পরে বাঁশের চালানিতে চালতে হবে।
 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড