• সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

মজাদার কাঁচা কাঁঠাল রেসিপি

  লাইফস্টাইল ডেস্ক

১৮ মে ২০২২, ১৭:৪৮
কাঁচা কাঠাল রান্না
কাঁচা কাঠাল রান্না। (ছবি : সংগৃহীত)

আমরা সাধারণত পাকা কাঁঠালের কোষ খেয়ে অভ্যস্ত। অনেকে জানেনই না যে, শুধু পাকাই নয় কাঁচা কাঠালও খাওয়া যায়। হ্যা সত্যি! গরম ভাতের সঙ্গে কাঁচা কাঁঠালের তরকারি যেন মাছ-মাংসের চেয়েও সুস্বাদু। তবে বাধ সাধে রান্না, রেসিপি ভালো না হলে খেতেও স্বাধ হবে না। তাই কাঁচা কাঁঠাল রান্নার রেসিপি জানা থাকা প্রয়োজন।

চলুন তাহলে কাঁচা কাঁঠাল রান্নার সঠিক ও সহজ রেসিপি জেনে নেই-

উপকরণ

কাঁচা কাঁঠাল- ১টি, চিংড়ি- আধা কাপ, লবণ- পরিমাণমতো, হলুদ গুঁড়া- স্বাদমতো, সরিষার তেল- পরিমাণমতো, দারুচিনি- পরিমাণমতো, লবঙ্গ- ৪টি, এলাচ- ৪টি, তেজপাতা- ১টি, পেঁয়াজ বাটা- ১ চা চামচ, টমেটো বাটা- ১ চা চামচ, আদা-রসুন বাটা- ১ চা চামচ, মরিচ বাটা- ১/২ চা চামচ, জিরা গুঁড়া- ১ টেবিল চামচ, ধনিয়া গুঁড়া- ১ টেবিল চামচ, গরম মশলা গুঁড়া- পরিমাণমতো।

রান্নার প্রণালি

মাঝারি কাঁচা কাঁঠাল কেটে নিন। এরপর ধুয়ে লবণ-হলুদ দিয়ে কিছুক্ষণ সেদ্ধ করে পানি ঝরিয়ে নিন। এরপর একটি কড়াইতে সরিষার তেল নিয়ে তাতে দারুচিনি, লবঙ্গ, এলাচ ও তেজপাতা ফোড়ন দিন। এবার তাতে একে একে পেঁয়াজ বাটা, টমেটো বাটা, আদা রসুন বাটা, কাঁচা মরিচ বাটা, ধনে গুঁড়া, জিরা গুঁড়া, হলুদ গুঁড়া, মরিচের গুঁড়ো ও পরিমাণমতো লবণ দিয়ে ভালো করে কষিয়ে নিন।

মসলা কষানো হলে তাতে চিংড়ি ও আগে থেকে সেদ্ধ করে রাখা কাঁচা কাঁঠালের টুকরাগুলো দিয়ে ভালো করে নেড়েচেড়ে নিন। তারপর একটি ঢাকনা দিয়ে ঢেকে দিয়ে মিনিট পনেরোর মতো ঢেকে রাখুন। চুলার আঁচ খুব বেশি রাখবেন না। মাঝে মাঝে ঢাকনা তুলে নেড়ে দেবেন। নামানোর আগে গরম মসলার গুঁড়া ছিটিয়ে নামিয়ে নিন।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড