• মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

পান্তুয়া পিঠা তৈরির রেসিপি

  লাইফস্টাইল ডেস্ক

২১ ডিসেম্বর ২০২১, ২১:২৫
পান্তুয়া পিঠা
পান্তুয়া পিঠা। (ছবি: সংগৃহীত)

বাঙালি খাবারের তালিকায় পিঠা তো থাকবেই। পিঠা বেশি খাওয়া হয় শীতকালে। এবার পিঠা তৈরির রেসিপি জেনে নেওয়া জরুরি। আজ চলুন জেনে নেওয়া যাক এমন এক পিঠা তৈরির রেসিপি যা শুধু শীতেই নয়, খাওয়া যায় বছরের যেকোনো সময়েই। চলুন জেনে নেওয়া যাক পান্তুয়া পিঠা তৈরির রেসিপি-

তৈরি করতে যা লাগবে

ডিম- ৬টি

চিনি- দেড় কাপ

ময়দা- দেড় কাপ

লবণ- পরিমাণমতো

তেল- পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন চারটি ডিমের সঙ্গে ১ কাপ চিনি ও সামান্য লবণ দিয়ে ভালোবাবে মিশিয়ে নিতে হবে। এরপর এই মিশ্রণে এককাপ ময়দা মিশিয়ে ব্যাটার তৈরি করে করতে হবে। ব্যাটার বেশি ঘন মনে হলে তাতে আধা কাপের মতো তরল দুধ যোগ করতে পারেন। এরপর মিনিট পনেরো ঢেকে রাখুন।

একটি প্যানে অল্প তেল দিয়ে তাতে দুটি ডিম পোচ করে নেবেন। খেয়াল রাখবেন ডিমের কুসুম যেন ভেঙে না যায়। ডিমের উপর ২ চামচ চিনি দিয়ে দিয়ে ডিম ভেজে নিতে হবে।

ডিম ভাজা হলে লম্বাভাবে ভাঁজ করে প্যান থেকে তুলে নিন। প্যানে তেল ব্রাশ করে তাতে ব্যাটার থেকে এক টেবিল চামচ নিয়ে পাটিসাপটা পিঠার মতো পাতলা করে দিয়ে ঢাকনা দিয়ে ৪/৫ মিনিট অল্প আঁচে রাখুন।

পিঠার উপর ভেজে রাখা ডিম দিয়ে ভাঁজ করে নিন। চুলার আঁচ কমিয়ে রাখবেন। এবার ভাঁজ করা ভাজা পিঠা প্যানের এক পাশে রেখে প্যানে আবারও ব্যাটার দিয়ে তাতে ভাঁজ করা পিঠা দিয়ে আরেকটি লেয়ার তৈরি করে নেবেন। পিঠা নামিয়ে টুকরো করে কেটে নেবেন। এরপর পরিবেশনের পালা।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড