• বুধবার, ১৯ জানুয়ারি ২০২২, ৫ মাঘ ১৪২৮  |   ১৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

নলেন গুড়ে তৈরি করুন মজাদার কেক

  লাইফস্টাইল ডেস্ক

১৫ নভেম্বর ২০২১, ১৭:৫৭
নলেন গুড় দিয়ে তৈরি কেক
নলেন গুড় দিয়ে তৈরি কেক। (ছবি: সংগৃহীত)

শীত মানেই খেজুর রস আর গুড়ের গন্ধে ম ম করা দিন। শীতের মৌসুমে খেজুরের গুড় দিয়ে পিঠা তৈরির ধুম পড়ে যায়। শহুরে জীবনেও জায়গা করে নিয়েছে সেসব পিঠা। যারা বাসায় তৈরি করার সময় পান না তারা কিনে এনে খান। এখন তো গলিতে গলিতে পিঠার দোকান বসে। শীতের মৌসুমের আরেক আকর্ষণ হলো নলেন গুড়। এটি হলো খেজুরের ঝোলা গুড়। আজ চলুন জেনে নেওয়া যাক সেই নলেন গুড় দিয়ে কেক তৈরির রেসিপি-

তৈরি করতে যা লাগবে

ডিম- ৩ টি

ময়দা- ১ কাপ

কর্ন ফ্লাওয়ার- ২ টেবিল চামচ

গুঁড়া দুধ- ২ টেবিল চামচ

বেকিং পাউডার- ১ চা চামচ

নলেন গুড়- ১ কাপ

তেল- ১/৪ কাপ

লবণ- এক চিমটি

যেভাবে তৈরি করবেন

সব শুকনো উপাদান একসঙ্গে মিশিয়ে ছাকনির সাহায্যে ছেকে নিন। এরপর একটি বড় পাত্রে ডিম ভেঙে নিন। ডিম যেন রুম টেম্পারেচারের হয় সেদিকে খেয়াল রাখবেন। হ্যান্ড বিটার বা হুইস্ক দিয়ে ভালোভাবে ডিমগুলো বিট করুন। এটি ফোমের মতো হলে তেল বা মাখন দিয়ে আবার বিট করুন।

শুকনো উপাদানগুলোর সঙ্গে গুড় মিশিয়ে নিন। এরপর তাতে ডিমের মিশ্রণ স্প্যাচুলা বা চামচ দিয়ে মিশিয়ে নিন। দিয়ে দিন সামান্য লবণ। একটি কেকের ছাঁচ তেল বা মাখন দিয়ে গ্রিজ করে নিন। নিচে কাগজ বিছিয়ে নিতে পারেন। এরপর তাতে কেকের মিশ্রণ দিয়ে দিন। কয়েকবার ট্যাপ করে নিন।

ওভেন​প্রিহিট করে নিন। এরপর কেকটি ১৬০ ডিগ্রিতে ২০ মিনিটের জন্য বেক করুন। ২০ মিনিট পরে একটি টুথপিক বা কাঠি দিয়ে চেক করুন। টুথপিক পরিষ্কার বের হলে বুঝতে হবে কেক তৈরি। যদি না হয় তবে আরও ৫ মিনিটের জন্য বেক করুন। এরপর নামিয়ে ঠান্ডা করে কেটে পরিবেশন করুন সুস্বাদু নলেন গুড়ের কেক।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড