• শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ১৮ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

নরম তুলতুলে জাপানিজ কটন চিজ কেক

  লাইফস্টাইল ডেস্ক

২৫ সেপ্টেম্বর ২০২১, ১৬:৪৩
কেক
জাপানিজ কটন চিজ কেক (ছবি : মৌপানি)

নরম তুলতুলে আর হালকা মিষ্টি স্বাদের একটি কেক জাপানিজ কটন চিজ কেক। মুখে দিলেই হাওয়াই মিঠাইয়ের মতো গলে যায় কেকটি। যারা ক্রিম ছাড়া কেক খেতে পছন্দ করেন তারা বাড়িতে ভিন্নধর্মী কেকটি বানিয়ে ফেলতে পারেন-

যা যা লাগবে-

(ধাপ– ১)

ক্রিম চিজ- ১ কাপ, বাটার- ৩ টেবিল চামচ, চিনি- ৪ টেবিল চামচ, দুধ- আধা কাপ, ডিমের কুসুম- ৪ টি, ভ্যানিলা অ্যাসেন্স- ১ চা চামচ।

(ধাপ– ২)

ময়দা- আধা কাপ, কর্নফ্লাওয়ার- দেড় টেবিল চামচ

(ধাপ– ৩)

ডিমের সাদা অংশ- ৪ টি, চিনি- আধা কাপ

যেভাবে তৈরি করবেন-

প্রথমে ধাপ ১ এর সব উপকরণ একসঙ্গে একটি পাত্রে নিয়ে ৫ মিনিট খুব ভালোভাবে বিট করে নিন। এই মিশ্রণের সঙ্গে একটি একটি করে ডিমের কুসুম দিয়ে মিশিয়ে নিন। এবার ধাপ ২ এর ময়দা ও কর্নফ্লাওয়ার চালনি দিয়ে চেলে মিশ্রণে দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন।

অন্য একটি বাটিতে ৪ টি ডিমের সাদা অংশ নিয়ে হ্যান্ড বিটার বা ইলেকট্রিক বিটার দিয়ে বিট করে চিনি দিয়ে দিন। সব চিনি একসঙ্গে দেবেন না, তাতে ডিমের ফোম না হয়ে পাতলা হয়ে যাবে। ডিমের ফোম তৈরি হয়ে গেলে ওপরের মিশ্ররণটি আলতোভাবে ডিমের ফোমের সঙ্গে মিশিয়ে নিবেন।

এবার সাত ইঞ্চি একটি মোল্ডে বেকিং পেপার দিয়ে তাতে একটু ওপর থেকে মিশ্রণ ঢেলে নিন। নয় ইঞ্চি একটি মোল্ডে গরম পানি দিয়ে তাতে কেকের মোল্ডটি বসিয়ে দিন। এবার ওভেনে ১৫০ ডিগ্রিতে (ওপর নিচ দু’দিকেই হিট থাকবে) ৫০মিনিট বেক করুন। কেক বের করে দেখে নিন, হয়ে গেলে নামিয়ে ঠান্ডা করে কেটে পরিবেশন করুন মজাদার চিজ কেক। বাটারক্রিম দিয়ে সাজিয়ে নিতে পারেন মন চাইলে।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড