• বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২, ৬ মাঘ ১৪২৮  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

শসা দিয়ে তৈরি করুন মজাদার ক্ষীর

  লাইফস্টাইল ডেস্ক

১০ মার্চ ২০২১, ১৫:০০
শসা দিয়ে ক্ষীর
শসার ক্ষীর। (ছবি: সংগৃহীত)

শসা বা ক্ষীরা ছাড়া সালাদ কল্পনাও করা যায় না। শসা দিয়ে যদিও সবজি রান্না করা হয়ে থাকে। শসা কমবেশি সবাই খেয়ে থাকেন। শরীর ঠান্ডা রাখার পাশাপাশি ওজন কমানোসহ নানা উপকারিতা রয়েছে বিশেষ এ সবজিতে।

জানেন কি? মূত্রনালী সংক্রমণেও ম্যাজিকের মতো কাজ করে শসা। তবে সবসময় শসা সালাদ বা রান্নায় ব্যবহার না করে, এটি দিয়ে তৈরি করতে পারেন মজাদার সব রেসিপি। তেমনি এক পদ হলো ক্ষীরার ক্ষীর।

ভাবতেই নিশ্চয়ই অবাক হচ্ছেন, শসা দিয়ে আবার ক্ষীর তৈরি করা যায় না-কি! দুধ ও শসা দিয়ে তৈরি লোভনীয় ক্ষীর একবার খেলে সবসময় আপনার মুখে লেগে থাকবে এর স্বাদ।

খুবই অল্প সময়ে তৈরি করে নেওয়া যায় স্বাস্থ্যকর এ ক্ষীর। চলুন তবে জেনে নেওয়া যাক ক্ষীরা বা শসা দিয়ে মজাদার ক্ষীর তৈরির রেসিপি-

উপকরণ

১. শসা কুরিয়ে নেওয়া ৫০০ গ্রাম

২. দুধ ২লিটার

৩. চিনি ৪০০ গ্রাম

৪. ঘি ২ চামচ

৫. কাজুবাদাম কুচি আধা কাপ

৬. কিসমিস আধা কাপ

৭. ছোটো এলাচ ৫টি

পদ্ধতি

শসা খুব মিহি করে কুড়িয়ে নিয়ে ভালো করে ধুয়ে নিন। নিংড়ে নিন পানি। দুধ ভালো করে ফুটিয়ে ঘন করে নিতে হবে। এবার কড়াইতে ঘি গরম করে কুচি করে নেওয়া কাজুবাদামগুলো হালকা ভেজে তুলে নিন।

ওই ঘি এর কড়াইতেই শসাগুলোকে হালকা আঁচে ভালো করে ভেজে নিন। যখন বাদামি রঙা হয়ে আসবে; তখন ফোটানো দুধ দিয়ে ভালো করে নাড়তে থাকুন। যাতে নিচে লেগে না যায়, খেয়াল রাখুন।

এরপর একে একে চিনি, ভাজা কাজুবাদাম এবং কিসমিস দিয়ে ভালো করে নেড়ে নিন। সঙ্গে আস্ত এলাচ দিয়ে নাড়তে থাকুন। যখন দেখবেন ক্ষীর ঘন হয়ে এসেছে; তখন নামিয়ে নিন।

শসার ক্ষীর ঠান্ডা হয়ে গেলে এর উপরে একটু কাঠবাদাম ও পেস্তা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন। রুটি বা পরোটার সঙ্গে বেশ মানিয়ে যাবে এ ক্ষীর।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড