• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

যেভাবে তৈরি করবেন সুস্বাদু ‘পাপড়ি চাট’

  লাইফস্টাইল ডেস্ক

২৬ অক্টোবর ২০২০, ১২:৩৪
পাপড়ি চাট
পাপড়ি চাট (ছবি : সংগৃহীত)

ফুচকা, চটপটির মতোই জনপ্রিয় আরেকটি খাবারের নাম ‘পাপড়ি চাট’। পাপড়ি চাটের নাম শোনেন নি এমন মানুষ কমই খুঁজে পাওয়া যাবে। কিন্তু এই জনপ্রিয় স্ট্রীটফুডটি কি চেখে দেখা হয়েছে? অনেকেই না বলবেন, কারণ বাংলাদেশে ফুচকা, চটপটি বেশ পাওয়া গেলেও পাপড়ি চাট খুব বেশি চোখে পড়ে না। কারণ, এটি মূলত ইন্ডিয়ান একটি খাবার। চলুন শিখে তাহলে নেওয়া যাক।

উপকরণ :

পাপড়ির জন্য : ১ কাপ ময়দা, ঘি আড়াই চামচ, কালোজিরা ১ চা চামচ, লবণ স্বাদমতো, পানি প্রয়োজনমতো, স্পেশাল টকের জন্য ৩-৪টি খেজুর কুচি, পানি দেড় কাপ, তেঁতুল গোলা ১ কাপ, গুঁড় ১ টেবিল চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ, লবণ স্বাদমতো, আদা কুচি আধা চা চামচ।

প্রস্তুত প্রণালি :

পাপড়ির চাটের জন্য : ১৫-২০টি পাপড়ি, ২ কাপ স্পেশাল টক, ২টি সেদ্ধ আলু ছোট কিউব করে কাটা, ২টি পেঁয়াজ কুচি, আধা কাপ ডাবলি সিদ্ধ, ফেটানো টক দই, জিরা, মরিচ গুঁড়া প্রয়োজনমতো, ধনেপাতা কুচি ইচ্ছামতো। পাপড়ি তৈরি : ময়দাতে কালোজিরা, ঘি, লবণ দিয়ে ভালো করে মেখে নিন। এবার প্রয়োজন মতো পানি দিয়ে ডো তৈরি করুন। পাতলা বড় রুটি বেলে ছোট ছোট গোল করে কেটে নিন। ২০-২৫টি পাপড়ি হবে। কাঁটা চামচ দিয়ে ফুটো করে নিন, যাতে পাপড়ি ফুলে না যায়।

টক তৈরি :

চুলায় দেড় কাপ পরিমাণ পানি ১ কাপ তেঁতুল গোলা দিয়ে জ্বাল দিতে থাকুন। এরপর খেজুর দিয়ে মিশ্রণটি নরম হওয়া পর্যন্ত জ্বাল দিন। তারপর একে একে সব উপকরণ দিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। নামিয়ে ঠাণ্ডা করুন।

পাপড়ি চাট তৈরি :

একটি বড় বাটিতে ফেটানো দই, পাপড়ি ও ১ কাপ টক বাদে সব উপকরণ ভালো করে মিশিয়ে নিন। একটি করে পাপড়ির ওপরে ১ চামচ করে আলু, ডাবলির মিশ্রণ রেখে ফেটানো দই দিন এবং মিহি পেঁয়াজ কুচি ও ধনেপাতা কুচি, কাঁচামরিচ কুচি ছিটিয়ে দিন। চানাচুর ও টক দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড