• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভাপা ডিমের কারি রান্নার সহজ রেসিপি

  লাইফস্টাইল ডেস্ক

২৮ জুন ২০২০, ২৩:৫০
ভাপা ডিমের কারি
ছবি : সংগৃহীত

ডিম তো কতভাবেই খাওয়া হয়। ভাজা, পোচ, সেদ্ধ, ভুনা- এগুলো ডিমের পরিচিত রান্না। সব সময় একইরকম না খেয়ে স্বাদ বদলের জন্য রাঁধতে পারেন ভিন্ন ধরনের কিছু। জেনে নিন তেমনই একটি রেসিপি ভাপা ডিমের কারি-

উপকরণ: ৬টি ডিম ৪টি আলু ছোট সাইজের (চৌকো করে কাটা) ১টি টমেটো মাঝারি সাইজের ২টি পেঁয়াজ কুচানো ১ চা চামচ আদা রসুন বাটা ১/২ চা চামচ জিরা গুঁড়া ১/২ চা চামচ ধনে গুঁড়া ১ চা চামচ মরিচ গুঁড়া ১/২ চা চামচ হলুদ গুঁড়া স্বাদমতো লবণ পরিমাণমতো তেল ১টি শুকনো মরিচ আস্ত ১/৪ চা চামচ গরম মশলা গুঁড়া।

প্রণালি: প্রথমে ডিমগুলো ভেঙে নিয়ে তার মধ্যে পরিমাণ মতো লবণ ও সামান্য হলুদ দিয়ে ভালোভাবে ফেটিয়ে নিতে হবে। এরপর একটি টিফিন বক্সে একটু তেল মাখিয়ে নিয়ে তার মধ্যে ডিমের ব্যাটার টা ঢেলে দিয়ে ঢাকনা বন্ধ করে দিতে হবে। চুলায় কড়াই বসিয়ে অল্প পানি দিয়ে তার মধ্যে একটা স্ট্যান্ড বসিয়ে তার ওপর টিফিন বক্সটা বসিয়ে দিয়ে মাঝারি আঁচে ডিম ভাপিয়ে নিতে হবে ১৫ মিনিট মতো। এরপর ঠান্ডা হলে চারপাশে একটা ছুরি দিয়ে ঘুরিয়ে নিয়ে ডিম টা বের করে নিতে হবে। তারপর ছুরি দিয়ে ইচ্ছে মতো আঁকারে কেটে নিতে হবে।

আরও পড়ুন : বাড়ি জীবাণুমুক্ত রাখতে মানতে হবে যেসব নিয়ম

কড়াইয়ে তেল গরম করে ডিমের পিসগুলো একটু ভেজে তুলে রাখতে হবে। আলুগুলোও ভেজে তুলে রাখতে হবে। এবার কড়াইয়ে পরিমাণমতো তেল দিয়ে শুকনো মরিচ ফোড়ন দিয়ে তার মধ্যে পেঁয়াজ কুচি দিয়ে একটু লাল করে ভেজে নিন। এবার টমেটো কুচি, লবণ ও হলুদ দিয়ে একটু নেড়েচেড়ে তার মধ্যে আদা বাটা, রসুন বাটা, জিরা গুঁড়া, মরিচ গুঁড়া ও ধনে গুঁড়া দিয়ে ভালো ভাবে কষাতে হবে।

মশলা কষানো হয়ে গেলে তার মধ্যে ভেজে রাখা আলু দিয়ে আরও একটু কষিয়ে নিয়ে তার মধ্যে পরিমাণমতো পানি দিয়ে ঢেকে রান্না করতে হবে। আলু সেদ্ধ হয়ে গেলে তার মধ্যে ভেজে রাখা ডিমের পিসগুলো ও গরম মশলা গুঁড়া দিয়ে আর ও পাঁচ মিনিটেও মতো রান্না করতে হবে। ঝোলটা গায়ে গায়ে হয়ে এলে ধনে পাতা কুচি দিয়ে নামিয়ে নিলেই তৈরি ভাপা ডিমের তরকারি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড