• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বানিয়ে ফেলুন ‘ফলের পুডিং’

  লাইফস্টাইল ডেস্ক

১৫ মার্চ ২০২০, ১৩:৩৪
ফলের পুডিং
ফলের পুডিং (ছবি- ইন্টারনেট)

বর্তমান বাজারে নানা রকম ফল পাওয়া যাচ্ছে। এসব ফলের মধ্যে রয়েছে আপেল, আঙুর, পেঁপে। আবার এখন স্ট্রবেরিরও দেখা মিলছে। এসব ফল দিয়ে বানিয়ে ফেলতে পারেন মজাদার ফলের পুডিং।

যা যা প্রয়োজন

৬টি ডিম, এক কাপ চিনি, ২ কাপ ঘন দুধ, আধা চা চামচ ভ্যানিলা এসেন্স, আধা কাপ পাল্পসহ পেঁপের রস, আধা কাপ পেঁপে কুচি, আধা কাপ স্ট্রবেরি কুচি, আধা কাপ আঙুর কুচি।

ক্যারামেল তৈরির জন্য যা যা লাগবে- ২ টেবিল চামচ চিনি, ১ টেবিল চামচ পানি।

প্রণালি

ডিম ভালো করে ফাটিয়ে নিন। ডিমের সঙ্গে মিশিয়ে নিন চিনি ও দুধ। পরিমাণমতো ভ্যানিলা এসেন্স দিয়ে নেড়ে ছাঁকনির সাহায্য মিশ্রণ ছেঁকে নিন। এবার এই মিশ্রণে পেঁপের পাল্পসহ রস মিশিয়ে নিন ভালো করে।

ক্যারামেল তৈরি জন্য পাত্রে পানি ও চিনি মিশিয়ে মাঝারি আঁচে জ্বাল দিন। গাঢ় বাদামি হয়ে এলে নামিয়ে যে পাত্রে পুডিং বানাবেন সেই পাত্রে ঢেলে দিন। ঠান্ডা হওয়ার আগে নাড়াচাড়া করে ক্যারামেল ছড়িয়ে নিন। এবার পেঁপের পাল্প মেশানো ডিম দুধের মিশ্রণ এই পাত্রে অর্ধেক ঢেলে দিন। কুচি করা ফল মিশ্রণের ওপর ছড়িয়ে বাকি মিশ্রণ ঢেলে দিন।

যে হাড়িতে পুডিংয়ের মিশ্রণসহ বাটিটি বসাবেন সেখানে এমনভাবে পানি নিন যেন বাটির অর্ধেক অংশ ডুবে থাকে। হাঁড়ির পানিতে পুডিংয়ের বাটি বসিয়ে ঢেকে দিন। চুলার আঁচ মাঝারির চেয়ে আরেকটু বাড়িয়ে হাড়িটিও ঢেকে দিন। পানি কমে গেলে পানি দিতে হবে।

আরও পড়ুন : মধ্যপ্রাচ্যের ‘বাকলাভা’ এবার হবে ঘরেই

২৫ থেকে ৩০ মিনিট পর ঢাকনা খুলে একটি টুথপিক দিয়ে পরীক্ষা করে দেখুন পুডিং হয়েছে কিনা। হয়ে গেলে তুলে ফেলুন। ঠান্ডা হলে উল্টো করে প্লেটে ঢেলে নিন। চাইলে ওপরে কিছু ফল দিয়ে সাজাতে পারেন।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড