• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বানিয়ে ফেলুন ‘সাদা চমচম’

  লাইফস্টাইল ডেস্ক

০৪ ফেব্রুয়ারি ২০২০, ০৯:৫২
সাদা চমচম
সাদা চমচম (ছবি- ইন্টারনেট)

মিষ্টি ছাড়া কি কোনো উৎসব কল্পনা করা যায়? রসগোল্লা, চমচম, কালোজাম আরও কত রকমের রয়েছে মিষ্টি। চমচমের কথা বললেই আমাদের কল্পনায় সোনালি রঙা মিষ্টির ছবি ভেসে ওঠে। এই মজার মিষ্টি কিন্তু সাদা রঙেও বানাতে পারেন।

যা যা প্রয়োজন

১ কাপ ছানা, ১/২ চা চামচ সুজি, দেড় চা চামচ ময়দা, এক চিমটি বেকিং পাউডার, ১ চা চামচ খাবার তেল, দেড় চা চামচ গুঁড়া চিনি, ১ চিমটি এলাচ গুঁড়া

সিরার জন্য প্রয়োজন

দেড় কাপ চিনি, সাড়ে পাঁচ কাপ পানি, ৩/৪টি এলাচ, ৩-৪ কাপ ফুটানো গরম পানি

প্রণালি

হাতের তালুর সাহায্যে ছানা ভালো করে মথে নিন। এর সঙ্গে একে একে সুজি, ময়দা, চিনি ও বেকিং পাউডার মেশান। ভালো করে মেশানো হলে তেল দিয়ে আবারও মথে নিন।

হাড়িতে চিনি, পানি ও এলাচ দিন। সিরা হতে হতে মিষ্টিগুলো বানিয়ে নিন। ছানা ১০/১২ ভাগ করে পছন্দমতো আকারে চমচম বানিয়ে নিন। সিরা কয়েকবার ফুটে উঠলে চুলার আঁচ কমিয়ে মিষ্টিগুলো সিরায় দিয়ে দিন। কখনো ফুটন্ত সিরায় মিষ্টি ছাড়বেন না।

সিরাতে মিষ্টি দেওয়ার পর চুলার আঁচ মাঝারি থেকে একটু বাড়িয়ে দিন। এ সময় ঢাকনা দেবেন না। মিষ্টিগুলো ওপরে ভেসে ওঠা অব্দি অপেক্ষা করুন। এরপর ঢাকনা দিয়ে ঢেকে রাখুন বিশ মিনিট।

অন্য চুলায় হাড়িতে ২-৩ কাপ পানি ফুটতে দিন। বিশ মিনিট পর ঢাকনা খুলে মিষ্টিগুলো উল্টে দিন। এবার হাঁড়ির পাশ ঘেঁষে আধা কাপ গরম পানি ঘুরিয়ে ঘুরিয়ে সিরার মধ্যে দিয়ে দিন। আবার ঢাকনা দিয়ে ঢেকে রাখুন বিশ মিনিট। এরপর ঢাকনা খুলে আধা কাপ গরম পানি একইভাবে সিরায় দিয়ে দিন আর মিষ্টিগুলো আরেকবার উল্টে দিন।

আরও পড়ুন : অতিথি আপ্যায়নে গুড়ের পানতোয়া

একই পদ্ধতি আরও দুইবার পুনরাবৃত্তি করুন। সবমিলিয়ে ১ ঘণ্টা ২০ মিনিট জ্বাল দিন। শেষের দিকে সিরা ঘন মনে হলে এক কাপ গরম পানি দেবেন। শেষের দিকে আর মিষ্টি উল্টাবেন না। কারণ এই মিষ্টি খুব তুলতুলে হয় বলে ভেঙে যেতে পারে।

মিষ্টি তুলে ঠান্ডা না হওয়া অব্দি অপেক্ষা করুন। তবে ফ্রিজে রাখবেন না। ঠান্ডা হলে মাওয়া জড়িয়ে পরিবেশন করুন রসালো তুলতুলে চমচম। অতিথি আপ্যায়নে এই মিষ্টি রাখতে ভুলবেন না যেন।

ওডি/এনএম