• বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

মুলা দিয়ে বানান দারুণ স্বাদের কোফতা

  লাইফস্টাইল ডেস্ক

০৭ জানুয়ারি ২০২০, ০৯:৩৮
মুলার কোফতা
মুলার কোফতা; (ছবি- ইন্টারনেট)

শীতের সবজি মুলা। অনেকের প্রিয় হলেও, কেউ কেউ এটি পছন্দ করে না। অপছন্দের মূল কারণ হলো এর গন্ধ। মুলা দিয়ে সাধারণত তরকারি রান্না করা হয়। একটু ভিন্ন কায়দায় এই সবজি দিয়ে বানিয়ে ফেলতে পারেন কোফতা। এতে গন্ধও দূর হবে, স্বাদও হবে দারুণ।

যা যা প্রয়োজন

মুলা ছোট টুকরা করা ১/২ কেজি, কোরানো নারিকেল ১ টেবিল চামচ, বাদাম ১/২ টেবিল চামচ, বেসন ২ টেবিল চামচ, গরম মশলা ১ চা চামচ, লাল মরিচ ২টি, কাঁচা মরিচ কুচি করা ১টি, কুচি করা পেঁয়াজ ১ টি, ধনে পাতা কুচি ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, তেল ভাজার জন্য।

গ্রেভির জন্য প্রয়োজন

গ্রাইন্ড করা লাল মরিচ ৪টি, রসুন বাটা ১ চা চামচ, ধনিয়া গুঁড়া ১ চা চামচ, হলুদ ১/২ চা চামচ, পেঁয়াজ ৩টি (বড় টুকরা করা), পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, তেল দেড় টেবিল চামচ, টক দই ১২৫ মিলি, গরম মশলা ১ চা চামচ, এলাচি ৪টি, আদা কুচি ১ চা চামচ, পানি ১/২ কাপ।

প্রণালি

একটি পাত্রে পানি নিয়ে মুলার টুকরোগুলো সেদ্ধ করে নিন। এরপর গ্রাইন্ড করুন। একটি বাটিতে রেখে দিন। এবার নারকেল, বাদাম, গরম মশলা, বেসন ও লাল মরিচ একসঙ্গে গ্রাইন্ড করুন।

কুচি করা কাঁচা মরিচ, পেঁয়াজ, ধনে পাতা ও লবণ মুলার সঙ্গে ভালো করে মেশান। এর সঙ্গে মেশান মরিচ ও বেসনের মিশ্রণ। ছোট ছোট কোফতা বল তৈরি করুন এবং গরম তেলে সোনালি করে ভেজে নিন।

প্যানে দেড় টেবিল চামচ তেল দিয়ে পেঁয়াজ কুচি ও পেঁয়াজ বাটা দিন। কিছুক্ষণ পর গ্রাইন্ড করা লাল মরিচ, রসুন, ধনিয়া গুঁড়া, হলুদ ও লবণ দিয়ে দিন। মৃদু আঁচে ৫ মিনিট রান্না করুন। এবার দই, গরম মশলা আর আদা কুচি দিন।

আরও পড়ুন- ঠান্ডা আবহাওয়ায় বিটরুটের স্যুপ

ভালো করে নেড়ে চেড়ে ১/২ কাপ পানি ঢালুন। মৃদু আঁচে আরও ৩ মিনিট রান্না করুন। এরপর ভেজে রাখা কোফতাগুলো দিয়ে আরও ২/৩ মিনিট রান্না করুন। গ্রেভি ঘন হয়ে এলে তুলে ফেলুন।

গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন ভিন্নধর্মী মুলার কোফতা। চাইলে এই কোফতা তৈরিতে ব্যবহার করতে পারেন হালকা লেবুর রস। এতে গন্ধ চলে যাবে সহজেই।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড