• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

শীতের সকালে রাঁধুন ‘আচারি সবজি খিচুড়ি’

  লাইফস্টাইল ডেস্ক

০৩ জানুয়ারি ২০২০, ০৯:৫৭
আচারি সবজি খিচুড়ি
আচারি সবজি খিচুড়ি; (ছবি- ইন্টারনেট)

রাত থেকেই বৃষ্টির আনাগোনা। একে তো শীত, তার ওপর বৃষ্টি হলে সবার আগেই মাথায় যে খাবারটির কথা আসে তা হলো খিচুড়ি। শীতের সবজিগুলো আর ঘরে থাকা আচার দিয়ে রান্না করতে পারেন আচারি সবজি খিচুড়ি।

যা যা প্রয়োজন

১/২ কেজি নাজিরশাইল চাল, ১ কাপ ডাল, ১ কাপ টক মিষ্টি আমের আচার, ১/২ কাপ পেঁপে (কিউব করে কাটা), ১/২ কাপ বরবটি, ১/২ কাপ গাজর (কিউব করে কাটা), ১/২ কাপ ফুলকপি, ১/২ কাপ তেল, ৩ টেবিল চামচ রসুন কুঁচি, ৩ টেবিল চামচ পেঁয়াজ কুঁচি, ৪-৫ টি শুকনো মরিচ, ১ টেবিল চামচ পাঁচ ফোড়ন, ১ টেবিল চামচ হলুদ গুঁড়া, ১ টেবিল চামচ জিরা গুঁড়া, ১ টেবিল চামচ মরিচ গুঁড়া, ১ টেবিল চামচ আদা বাটা, সামান্য পানি, স্বাদমতো লবণ।

প্রণালি

কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ কুঁচি, রসুন কুঁচি, শুকনো মরিচ ও পাঁচ ফোড়ন দিন। বাদামি করে ভাজা হলে এতে হলুদ গুঁড়া, জিরা গুঁড়া, মরিচ গুঁড়া, আদা বাটা ও সামান্য পানি দিতে হবে। মশলা ভালো মতো কষানো হলে লবণ মেশান।

এক এক করে পেঁপে, বরবটি, গাজর, ফুলকপি দিয়ে কিছুক্ষণ রান্না করুন। এবার আধা ঘণ্টা ভিজিয়ে রাখা চাল, ডাল দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে কষিয়ে নিন। এরপর পরিমাণমতো পানি দিয়ে মিনিট বিশেক ঢাকনা দিয়ে রান্না করতে হবে।

আরও পড়ুন- গরম ভাতের সঙ্গে ইলিশের ডিম ভুনা

চাল ও ডাল সেদ্ধ হয়ে গেলে আচার দিয়ে পুরো খিচুড়ির সঙ্গে ভালো করে মিশিয়ে নিলেই হয়ে যাবে মজাদার আচারি সবজি খিচুড়ি। চাইলে সঙ্গে রাখতে পারেন ডিম ভাজি কিংবা বেগুন ভাজি।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড