• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

রুই মাছের রেজালা

  লাইফস্টাইল ডেস্ক

০৫ ডিসেম্বর ২০১৯, ০৮:৫২
রুই মাছের রেজালা
ছবি : ইন্টারনেট

পরিচিত মাছগুলোর মধ্যে রুই মাছ একটি। দৈনন্দিন তরকারিতে এই মাছের ব্যবহার করি আমরা। এছাড়াও রুই মাছ দিয়ে তৈরি করা যায় নানা মজার পদ। এই মাছের কিছুটা ভিন্ন ধরনের একটি পদ হলো ‘রুই মাছের রেজালা’। মজাদার এই খাবারটির রেসিপি চলুন জেনে নেওয়া যাক—

যা যা প্রয়োজন

রুই মাছ- বড় ৮ টুকরা ঘি ও সয়াবিন তেল একসঙ্গে- ৪ টেবিল চামচ টকদই- এক কাপ পেঁয়াজ বাটা- আধা কাপ আদা বাটা- ১ চা চামচ লবঙ্গ- ৬টি দারুচিনি- ৩টি তেজপাতা- ২টি শুকনো মরিচ- ৭-৮টি গোলমরিচ- ৬টি বড় পেঁয়াজ- ২টি (পাতলা করে কাটা) লবণ- স্বাদমতো চিনি- স্বাদমতো জয়ফল জয়ত্রীর গুঁড়া- সামান্য

প্রণালি-

একটি পাত্রে টকদই ফেটিয়ে নিন। তার সঙ্গে মেশান পেঁয়াজ বাটা, আদা বাটা ও কাঁচা মরিচ। মাছের গায়ে খানিকটা লবণ আর হলুদ মেখে হালকা করে ভেজে নিন। ভাজা মাছগুলো দইয়ের মিশ্রণে ভিজিয়ে রাখুন ৪৫ মিনিট।

কড়াইয়ে ঘি গরম করুন। এতে গরম মশলা, তেজপাতা ও শুকনো মরিচ দিয়ে ফোড়ন দিন। এবার আস্ত গোলমরিচ আর কাটা পেঁয়াজ দিতে হবে। পেঁয়াজের রঙ বদলালে মাছের টুকরোগুলো আলাদা করে দইয়ের মিশ্রণটুকু দিয়ে নাড়তে থাকুন।

মশলা কষে তেল ওপরে উঠে আসলে মাছের টুকরোগুলো দিয়ে, এরপর লবণ আর চিনি দিন। প্রয়োজন অনুযায়ী খানিকটা গরম পানি দিতে পারেন। ঝোল ঘন হলে জয়ফল ও জয়ত্রীর গুঁড়া ছড়িয়ে নামিয়ে ফেলুন।

মজাদার রুই মাছের রেজালা পরিবেশন করে গরম ভাত, খিচুড়ি কিংবা পোলাওয়ের সঙ্গে।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড