• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

মজাদার ‘সিফন কেক’

  লাইফস্টাইল ডেস্ক

০৩ ডিসেম্বর ২০১৯, ০৯:৪২
সিফন কেক
ছবি : ইন্টারনেট

কেক ভালোবাসেন না এমন মানুষ খুঁজে পাওয়া ভার। নরম তুলতুলে কেকের টুকরো মুখে পুরে দিতে ভালো লাগে সবারই। মজার একটি কেকের নাম হলো ‘সিফন কেক’। নারকেলের গুঁড়া মেশানো এই কেক স্বাদে কিছুটা ভিন্ন। কীভাবে তৈরি করবেন? চলুন জেনে নিই রেসিপি-

যা যা প্রয়োজন-

ময়দা- ১ কাপ ডিম- ৩টি গুঁড়া চিনি- ১ কাপ ভ্যানিলা এসেন্স- ১ টেবিল চামচ বেকিং পাউডার- ১ চা চামচ দুধ- ১/৩ কাপ তেল- ১/২ কাপ নারকেল গুঁড়া- ১/৪ কাপ মাখন- বেকিং পাত্রে লাগানোর জন্য

প্রণালি-

ওভেন ১৫০ ডিগ্রি সেলসিয়াসে প্রি হিট করে নিন। ডিম ভেঙে কুসুম ও সাদা অংশ আলাদা করুন। এবার ডিমের কুসুম, চিনি ও ভ্যানিলা এসেন্স ভালো করে মিশিয়ে নিন। ভালো করে মেশানো হলে ধীরে ধীরে ময়দা ও বেকিং পাউডার চেলে এই মিশ্রণে মেশান।

ডিমের সাদা অংশ ভালো করে বিট করে নিন। বিট করার সময় অল্প অল্প করে চিনি মেশান। ডিমের কুসুমের মিশ্রণে তেল আর দুধ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। তারপর এতে ডিমের সাদা অংশ আর নারকেলের গুঁড়া মেশান। সবগুলো উপাদান খুব ভালো করে মেশাতে হবে।

বেক করার জন্য একটি পাত্রে অল্প মাখন মেখে নিন। এবার এতে কেকের ব্যাটার দিয়ে প্রি হিট করা ওভেনে ৫০ থেকে ৫৫ মিনিট বেক করুন। কেক হয়ে গেলে বের করে ইচ্ছামতো সাজিয়ে পরিবেশন করুন।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড