• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সুস্বাদু ‘ভাপে সরষে পটল’

  লাইফস্টাইল ডেস্ক

০১ ডিসেম্বর ২০১৯, ১৩:৫৮
সরষে পটল
ছবি : ইন্টারনেট

মজার একটি সবজি পটল। এর নানা পদ খাওয়া হয়। পটলের একটি ভিন্ন স্বাদের পদ হলো সরষে পটল। ভাপে রান্না করা এই খাবারটি গরম ভাতের সঙ্গে খেতে দারুণ লাগে। চলুন মজার এই খাবারের রেসিপি জেনে নিই-

যা যা প্রয়োজন-

পটল- ৬টি সরষে বাটা- আধা কাপ কোরানো নারকেল- সিকি চা চামচ লবণ- পরিমাণমতো পোস্ত বাটা- সিকি চা চামচ হলুদ গুঁড়া- আধা চা চামচ কালোজিরা- আধা চা চামচ মরিচ গুঁড়া- আধা চা চামচ সরষের তেল- সিকি চা চামচ কাঁচামরিচ ফালি করা- ৫টি

প্রণালি-

পটলের খোসা ছিলে ২ পাশে কেটে নিন। পাত্রে পানি বসিয়ে ৭ থেকে ৮ মিনিট পটল সেদ্ধ করে নিন। সেদ্ধ হয়ে গেলে একটি পাত্রে পটলের টুকরোগুলো নিয়ে তাতে এক এক করে সরষে বাটা, পোস্ত বাটা, কোরানো নারকেল, হলুদ, মরিচ গুঁড়া, লবণ ও কালোজিরা দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এভাবে ১৫ মিনিট রাখুন।

এবার একটি স্টিলের বক্সে মশলাসহ পটল ভরে নিন। তার সঙ্গে সরষের তেল ও কাঁচা মরিচ মিশিয়ে ঢেকে রাখুন। এবার একটি কড়াই বা বড় পাতিলে ২ কাপ পানি দিয়ে ফুটতে দিন। ফুটে উঠলে তাতে পটল ভর্তি স্টিলের বক্স বসিয়ে দিন। ২০ মিনিট অল্প আঁচে ভাপে রান্না করুন।

হয়ে গেলে নামিয়ে নিন। পরিবেশন করুন ভাত কিংবা খিচুড়ির সঙ্গে। এই খাবারটি খুব কম সময়ে রান্না করা যায় এবং খেতে ভীষণ মজা।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড