• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

গরুর মাংসের মাখা ভুনা

  লাইফস্টাইল ডেস্ক

২৮ নভেম্বর ২০১৯, ১২:০১
গরুর মাংস
ছবি : লেখক

এক প্লেট গরম ভাতের সঙ্গে কিংবা পরোটার সঙ্গে গরুর মাংস হলে পুরো ব্যাপারটিই জমে যায়। গরুর মাংস নানাভাবে খাওয়া যায়। এমনই একটি ঐতিহ্যবাহী ও মজাদার পদ হচ্ছে ‘গরুর মাংসের মাখা ভুনা’। চলুন আজ এই খাবারটি রেসিপি জেনে নেওয়া যাক-

যা যা প্রয়োজন-

গরুর মাংস- দেড় কেজি পেঁয়াজ কুচি- ২ কাপ আদা বাটা- দেড় টেবিল চামচ রসুন বাটা- ১ টেবিল চামচ হলুদ গুঁড়া- দেড় চা চামচ ধনে গুঁড়া- ১ চা চামচ মরিচ গুঁড়া- ২ চা চামচ জায়ফল+জয়ত্রী- হাফ চা চামচ জিরা ভেজে গুঁড়া করা- ১ চা চামচ তেল- ১ কাপ টক দই- হাফ কাপ ঘি- ১ টেবিল চামচ গরম মসলা- কয়েকটি কাঁচা মরিচ- ৩/৪টি লবণ – স্বাদমতো

প্রণালি-

মাংস ধুয়ে পানি ভালোভাবে ঝরিয়ে নিতে হবে। এবার মাংসের সাথে আদা, রসুন, হলুদ, মরিচ, ধনে গুঁড়া, লবণ দিয়ে মেরিনেট করে রেখে দিতে হবে সারা রাত বা অন্তত ৩/৪ ঘণ্টা।

এবার কড়াইতে তেল দিয়ে তাতে গরম মসলা দিয়ে পেঁয়াজ ছেড়ে দিতে হবে। পেঁয়াজ হালকা বাদামি করে ভেজে তাতে মেরিনেট করা মাংস দিয়ে ভালোমতো কষিয়ে নিতে হবে মাঝারি আঁচে। এবার এই কষানো মাংসে জায়ফল-জয়ত্রী গুঁড়া ও টকদই দিয়ে আরও কিছুক্ষণ রান্না করতে হবে।

এবার মাংস সিদ্ধ হওয়ার জন্য পরিমাণমতো গরম পানি দিয়ে কম আঁচে রান্না করুন এবং একটু পরপর নেড়ে দিন যাতে লেগে না যায়। মাংস সিদ্ধ হয়ে তেল ওপরে উঠে আসলে প্রথমে ঘি দিয়ে ১ মিনিট নেড়ে নিন। এবার কাঁচা মরিচ ও সবশেষে জিরা গুঁড়া দিয়ে ৫ মিনিট ঢেকে রাখুন।

গরম ভাত কিংবা পরোটার সঙ্গে পরিবেশন করুন গরম গরম মজাদার মাখা মাংসের ভুনা।

রেসিপি কৃতজ্ঞতা- আফিয়া ইসলাম আফি

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড