• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

চুমুক দিন ভিন্নধর্মী তান্দুরি চায়ে

  লাইফস্টাইল ডেস্ক

১৪ নভেম্বর ২০১৯, ১২:৫৯
তান্দুরি চা
তান্দুরি চা; (ছবি- ইন্টারনেট)

চা যারা ভালোবাসেন তারা নতুন নতুন চায়ে চুমুক দিয়ে আনন্দ পান। লেবু চা, দুধ চায়ের পাশাপাশি অপরাজিতা চা, আদা চা, পনির চা, মরিচ চায়ের নাম নিশ্চয়ই শুনেছেন। কখনো তান্দুরি চায়ের নাম শুনেছেন?

নাহ, তান্দুরি চিকেন নয়, মিষ্টি স্বাদের এক চায়ের নাম এটি। এই চায়ের বিশেষত্ব হলো, এটি তৈরিতে মাটির পাত্র ব্যবহার করা হয়। বিশেষ প্রক্রিয়ায় বানানো এই চায়ের স্বাদ আর ঘ্রাণও হয় ভিন্ন। চলুন জেনে নিই কী করে বানাতে পারেন তান্দুরি চা-

যা যা প্রয়োজন-

দুধ- দেড় কাপ পানি- দেড় কাপ চা পাতা- ২ টেবিল চামচ চিনি- ২ চা চামচ লেবু পাতা- ১ টেবিল চামচ পুদিনা পাতা- ১ টেবিল চামচ চা মশলা- স্বাদ অনুযায়ী তান্দুরির জন্য প্রয়োজনীয় মাটির পাত্র- একটি

প্রণালি-

আগুনের আঁচে খালি মাটির পাত্রটিকে বসিয়ে রাখুন মিনিট দশেক। চায়ের জন্য আলাদা পাত্রে পানি গরম করুন। ফুটে উঠলে তাতে দিয়ে দিন চা পাতা, চিনি, লেবু পাতা, পুদিনা পাতা ও চা মশলা। সব মশলা মিশে পানি ঠিকমতো ফুটলে তাতে দুধ মেশান। আরও দুই মিনিট গরম করুন।

বড় একটি মাটির পাত্রে গরম করা মাটির পাত্রটি বসিয়ে দিন। ছাঁকনি দিয়ে ছেঁকে চা ঢেলে দিন। মাটির পাত্রে। গরম পাত্রে চা ফুটতে দিন আরও কিছুক্ষণ। সবশেষে মাটির পাত্রে ঢেলে গরম গরম পরিবেশন করুন মজাদার ‘তান্দুরি চা’।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড