• বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঘূর্ণিঝড়ের আগে যেসব খাবার সংরক্ষণ করবেন

  লাইফস্টাইল ডেস্ক

০৯ নভেম্বর ২০১৯, ১৬:২২
বুলবুল
বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘বুলবুল’ (ছবি : সংগৃহীত)

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ গতি পাল্টে আরও বেশি শক্তিশালী হয়ে বাংলাদেশের উপকূলের দিকে ধেয়ে আসছে। ঘণ্টায় ১০০ থেকে ১২০ কিলোমিটার বেগে বাতাসের শক্তি নিয়ে উপকূলের দিকে ছুটে আসছে ঘূর্ণিঝড় ‘বুলবুল’। এ গতি আরও ক্রমশ বেড়েই চলছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। বাংলাদেশের উপকূলে শনিবার (৯ নভেম্বর) সন্ধ্যা বা রাতে আঘাত হানতে পারে ‘বুলবুল’। এই ধরনের ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ের পরে নানান সংকট দেখা দেয়। এর মধ্যে অন্যতম খাদ্য সংকট। কিন্তু ঘূর্ণিঝড়ের পূর্বাভাস পাওয়ার পর বিশুদ্ধ পানি ও কয়েক প্রকার শুকনো খাবার সংরক্ষণে রাখতে পারলে এ সংকট মোকাবিলা করা সম্ভব।

বিশুদ্ধ পানি : যতটা সম্ভব ঘূর্ণিঝড়ের আগে বিশুদ্ধ পানি সংরক্ষণ করে রাখা উচিত। কেননা, ঘূর্ণিঝড় পরবর্তী সময়ে বিশুদ্ধ পানির সংকট প্রকট আকার ধারণ করতে পারে। 

বিস্কুট : শুকনো খাবার হিসেবে বাজার থেকে বিভিন্ন রকম বিস্কুট সংরক্ষণ করতে পারেন। তবে বিস্কটু কেনার আগে অবশ্যই খেয়াল রাখতে হবে মানসম্মত ও মেয়াদ আছে কি না। মেয়াদোত্তীর্ণ বিস্কুট খেলে পেটের সমস্যায় পড়তে পারেন।

মুড়ি : মুড়ি অতি সহজলভ্য একটি শুকনো খাবার। এটি খুব সহজেই সংগ্রহ এবং সংরক্ষণ করতে পারবেন। তাই ঘূর্ণিঝড়ের পূর্বাভাস পেলে পর্যাপ্ত পরিমাণ মুড়ি সংরক্ষণ করুন।

খই : শুকনো খাবার হিসেবে খই সংরক্ষণ করতে পারেন। এ ক্ষেত্রে মুখ আটকানো পলিথিনে খই সংরক্ষণ করতে হবে, তা না হলে নরম হয়ে যাবে।

চিড়া : চিড়া খেলে অনেক সময় পেট ভরা থাকে, ফলে সহজে ক্ষুধা লাগে না। মুড়ি-খইয়ের মতো চিড়াও সহজলভ্য একটি শুকনো খাবার। তাই ঘূর্ণিঝড়ের পূর্বাভাস পেলে পর্যাপ্ত পরিমাণ চিড়া সংরক্ষণ করুন।

গুড় : মুড়ি, খই ও চিড়ার সঙ্গে গুড় সংরক্ষণ করতে পারেন। কারণ শুধু মুড়ি, খই বা চিড়া খেতে ভালো নাও লাগতে পারে। গুড়ের শরবত পান করলে তৃষ্ণা মেটানোর পাশাপাশি শরীরে সতেজতা আসবে। গুড়ের পাশাপাশি চিনিও সংরক্ষণ করতে পারেন।

বাদাম : বাদামের পুষ্টিগুণের শেষ নেই। স্বাস্থ্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে বাদাম। নানা ধরনের স্বাস্থ্যকর খাবারের মধ্যে বাদাম শরীরের জন্য একটি উপকারী খাবার। তাই শুকনো ফল হিসেবে যেসব বাদাম সহজলভ্য সেগুলো সংরক্ষণ করুন। যা আপনার বিপদের সময় কাজে লাগবে।

খেজুর : ঘূর্ণিঝড়ের পূর্বাভাস পেলে বাদামের মতো শুকনো ফল হিসেবে খেজুর সংরক্ষণ করতে পারেন। কারণ খেজুর সহজে নষ্ট হবে না এবং শরীরে দ্রুত শক্তি জোগাতে বেশ কার্যকরী খেজুর।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড