• বুধবার, ২০ নভেম্বর ২০১৯, ৫ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্রণ দূর করতে কার্যকরী দুটি উপাদান

  লাইফস্টাইল ডেস্ক

২০ অক্টোবর ২০১৯, ০৯:২০
ব্রণ
ছবি : প্রতীকী

ত্বকের বিভিন্ন সমস্যার মধ্যে বিরক্তিকর একটি হলো ব্রণ। অনেকে মনে করেন এটি কেবল বয়ঃসন্ধিকালীন সমস্যা। এই ধারণা কিন্তু একদমই ঠিক নয়। যেকোনো বয়সেই ব্রণ হতে পারে। এই সমস্যা থেকে মুক্তি পেতে বাজারের পণ্য ব্যবহার করলেও তাতে ত্বকের ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। 

আজ চলুন এমন দুটি উপাদানের কথা জেনে নিই যেগুলো ব্যবহারে ত্বক থেকে ব্রণ দূর করা যাবে সহজেই- 

অ্যাসপিরিন- 

পরিচিত এই ওষুধটি ব্রণ সারাতে বেশ কার্যকর। অ্যাসপিরিনে রয়েছে অ্যাসিটাইল সালিসাইলিক এসিড। এই উপাদানটি স্যালিসাইলিক এসিডের সঙ্গে সম্পর্কিত। এটি প্রদাহ কমিয়ে ব্রণ দূর করতে বেশ কার্যকর। 

একটি অ্যাসপিরিন গুঁড়ো করে অল্প একটু পানি মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। একটি কটন বাডের সাহায্যে এই মিশ্রণ ব্রণের জায়গায় লাগান। মিনিট দশেক অপেক্ষা করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে এক থেকে দুইবার এই পদ্ধতি কাজে লাগান। 

লেবু- 

লেবুর এসিডিক উপাদান ব্রণ কমাতে সাহায্য করে। পাশাপাশি ত্বকের ময়লা দূর করে এটি। প্রতিদিন ত্বকে লেবুর রস লাগাতে পারেন। তবে ত্বক যদি শুষ্ক হয় তবে সপ্তাহে দুই থেকে তিনদিন এটি ব্যবহার করুন। 

২০১৮ সালে করা একটি জার্নালে বলা হয়, লেবু প্রোপাইয়োনিব্যাকটেরিয়াম একনেস ও স্ট্যাফাইলোকোক্কাস এপিডারমিডিস জীবাণুর বৃদ্ধি কমায়। এই দুটি উপাদান ব্রণ সমস্যার জন্য দায়ী। 

সমপরিমাণ লেবুর রস ও গোলাপ জল মিশিয়ে নিন। এই মিশ্রণ ব্রণে ঘষুন। ১৫ থেকে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। উপকার মিলবে। 

সাধারণত এই দুটি উপাদানের কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। তবুও ব্যবহারের আগে একজন ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে নিতে পারেন। 

ওডি/এনএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড