• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রযুক্তির ছোঁয়ায় থাকুন সুস্থ

  লাইফস্টাইল ডেস্ক

১৭ অক্টোবর ২০১৯, ১২:৫৭
স্মার্ট
ছবি : প্রতীকী

বিজ্ঞানের নতুন নতুন আবিষ্কার আমাদের জীবনকে করে তুলেছে আরও সহজ। স্মার্টফোন থেকে শুরু করে প্রতিদিন ব্যবহার্য নানা জিনিসে রয়েছে প্রযুক্তির ব্যবহার। এই বিজ্ঞানই কিন্তু আপনার সুস্থ থাকার পথকে করতে পারে আরও সহজ।

প্রয়োজনীয় কিছু স্মার্ট ডিভাইস ও অ্যাপ রয়েছে যা স্বাস্থ্য সম্পর্কে ভালো-মন্দ তথ্য প্রদান করে আপনার সুস্থতা নিশ্চিতে সাহায্য করতে পারে। চলুন এমন কিছু উপকারী স্মার্ট ডিভাইস ও অ্যাপ সম্পর্কে জেনে নিই-

স্মার্ট ওয়াচ-

বর্তমানে স্মার্ট ডিভাইসগুলোর মধ্যে অন্যতম একটি অনুষঙ্গ হলো স্মার্ট ওয়াচ। একজন মানুষকে বিভিন্ন স্বাস্থ্য সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য দিয়ে সহায়তা করে এটি। যার মধ্যে রয়েছে- প্রতিদিনের ফিজিক্যাল অ্যাক্টিভিটি (হাঁটা, দৌড়ানো) ইত্যাদি তথ্য।

সম্প্রতি অ্যাপল এমন স্মার্ট ওয়াচ এনেছে যাতে ঘড়ির মাধ্যমের মাপা যায় ব্লাড প্রেসার। এমনকি হৃদযন্ত্রের কার্যক্রম, ইসিজিও করা যায় এটি দ্বারা। এছাড়াও কিছু কিছু ঘড়িতে রয়েছে জরুরি প্রয়োজনের এসওএস যোগাযোগ করার সুবিধাও।

ফুড অ্যাপ-

আপনার শরীরের জন্য কতখানি প্রোটিন প্রয়োজন? আজ কী কী খাচ্ছেন? তাতে ফ্যাটের পরিমাণ কত? আর কতটুকু খেতে পারবেন? সব তথ্যই জানা যায় এখন অ্যাপের মাধ্যমে। সম্প্রতি এমনই একটি অ্যাপ তৈরি করেছেন একদল গবেষক। এর মাধ্যমে আপনার দেহের জন্য সঠিক মাত্রায় কোন খাবারে কী কী প্রোটিন আছে তা জানতে পারবেন সহজেই।

খাবারের ক্যালোরি, প্রোটিন, ফ্যাট, ফাইবার সবকিছু সম্পর্কে জানা যাবে এর মাধ্যমে। অর্থাৎ সুস্বাস্থ্য রক্ষায় আপনাকে আর নিউট্রিশনের লিস্ট সঙ্গে রাখতে হবে না। খাবারের সামনে ক্যামেরা ধরলেই স্ক্রিনে ভেসে উঠবে প্রয়োজনীয় তথ্য।

এয়ার পিউওরিফায়ার-

‘স্মার্ট হোম’ এর বিভিন্ন পণ্যের মধ্যে জনপ্রিয় একটি ডিভাইস হলো এয়ার পিউরিফায়ার। এর মাধ্যমে দূষিত বায়ুকে সতেজ করার ব্যবস্থা করা হয়। এটি বাতাসের ধূলিকণা, ক্ষতিকর উপাদানগুলোকে ধ্বংস করে প্রাণ খুলে নিরাপদে নিশ্বাস নেওয়ার পরিবেশ তৈরি করে।

হেলথ অ্যাপ-

গুগল ও অ্যাপলের অ্যাপ স্টোরে পাওয়া যায় বেশ কিছু স্বাস্থ্য বিষয়ক অ্যাপ। আপনি যদি স্বাস্থ্য সচেতন হয়ে থাকেন তবে অন্তত একটি অ্যাপ আপনার ফোনে থাকা উচিত। উল্লেখযোগ্য কিছু অ্যাপ হলো- গুগল ফিট, মাইফিটনেসপাল, এমআই ফিট, নাইকি রান ক্লাব ইত্যাদি।

ওয়্যারেবল অডিও ডিভাইস-

গান শোনার জন্য যে অ্যাপলের এয়ারপডস কিংবা স্যামসাংয়ের এয়ার বাড ব্যবহার করা হয় তা কোনো মেডিকেল ডিভাইস না হলেও এর গুরুত্ব কিন্তু কম নয়। এই যেমন জিমে কিংবা বাইরে কোনো বোরিং কাজ করার ক্ষেত্রে নিজেকে অ্যাকটিভ রাখতে এই ডিভাইসগুলো বেশ জনপ্রিয়। আবার অনেকসময় গান শুনলে মনে প্রশান্তিও মেলে।

সুস্থ থাকতে কে না চায়? তাই প্রযুক্তির এই পণ্যগুলো ব্যবহারে থাকুন সুস্থ।

সূত্র: গ্যাজেটস নাউ

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড