• রোববার, ১৬ আগস্ট ২০২০, ১ ভাদ্র ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ধূমপান থেকে নিজেকে দূরে রাখতে চাইলে

  লাইফস্টাইল ডেস্ক

১৪ অক্টোবর ২০১৯, ১১:৩৭
ধূমপান
ছবি : প্রতীকী

ধূমপানের ক্ষতিকর দিকগুলো নিয়ে আলোচনার কমতি নেই। এমনকি সিগারেটের প্যাকেটের গায়েও লেখা থাকে সতর্কবাণী। শরীরের জন্য মারাত্মক ক্ষতির কারণ এই বাজে অভ্যাস। সিগারেট খাওয়ার ফলে হৃদপিণ্ড, ফুসফুস, যকৃতসহ দেহের বিভিন্ন অংশে জটিলতা দেখা দেয়। এমনকি হতে পারে ক্যানসারও।

সুস্থভাবে বেঁচে থাকতে অনেকেই ধূমপানের অভ্যাস বাদ দিতে চান। কিন্তু কিছু কারণে তা আর হয়ে ওঠে না। আপনি কি ধূমপান ছাড়তে ইচ্ছুক? তাহলে চলুন এমন কিছু কৌশল সম্পর্কে জেনে নেওয়া যাক আপনাকে এই মারাত্মক বাজে অভ্যাস থেকে দূরে রাখতে সাহায্য করবে-

১/ ঘরবাড়ি ভালো করে পরিষ্কার করে নিন। ফেলে দিন অ্যাশট্রে থেকে শুরু করে সিগারেট সম্পর্কিত সবকিছু। কারণ, সিগারেট ছাড়তে সবার আগে অন্দরমহল থেকে এর গন্ধ দূর করা চাই। না হয় আবার ধূমপানের ইচ্ছা জাগতে পারে।

২/ ধূমপান করে এমন ব্যক্তিদের এড়িয়ে চলুন। পাশাপাশি যেসব জায়গায় ধূমপান বেশি হয় তা এড়িয়ে চলুন। এতে ধূমপান ছাড়তে পারবেন সহজেই। পাড়ার টং দোকানে আড্ডা না দিয়ে কোনো কফি শপে বা বাসায় বসুন। বন্ধুরা ধূমপান করলে কিছুটা দূরে অবস্থান করুন।

৩/ ধূমপান থেকে দূরে থাকতে চুইংগাম খাওয়ার অভ্যাস করতে পারেন। কিংবা মুখে লবঙ্গ রাখতে পারেন। ধূমপানের অভ্যাস দূর করতে গাজর, শসাও বেশ ভালো কাজ করে।

৪/ নিকোটিনের আসক্তি দূর করতে পর্যাপ্ত পরিমাণ পানি পানের অভ্যাস করুন। পর্যাপ্ত পরিমাণ পানি পান করার মাধ্যমে এই আসক্তি কমানো যায়। পানি পান করলে দেহ থেকে বিষাক্ত পদার্থ সহজে দূর হয়ে যায়।

৫/ প্রতিদিন ব্যায়ামের অভ্যাস করুন। দিনে অন্তত ৩০ মিনিট হাঁটলে কিংবা সাইকেল চালান। চাইলে দৌড়াতেও পারেন। নিয়মিত ব্যায়াম করলে শরীরের নিজস্ব ক্ষতিপূরণ প্রক্রিয়া ভালো থাকে।

ধূমপান ছাড়ার জন্য সবচেয়ে বেশি প্রয়োজন নিজের ইচ্ছা। তাই নিজের মনকে শক্ত রেখে চেষ্টা করুন। অবশ্যই সফল হবেন আপনি।

ওডি/এনএম

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড