• সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ৫ কার্তিক ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

দৈনিক কত মিনিট হাঁটলে সুস্থ থাকা যায়?

  লাইফস্টাইল ডেস্ক

০৯ অক্টোবর ২০১৯, ০৮:৫৫
হাঁটা
ছবি : প্রতীকী

দিন দিন প্রযুক্তিনির্ভর হয়ে পড়ছি আমরা। নিয়ন্ত্রিত জীবনে সবকিছুই হচ্ছে প্রযুক্তির ছোঁয়ায়। কর্মব্যস্ত জীবনে তাই হাঁটাহাঁটি একদম হয় না বললেই চলে। ফলাফলস্বরূপ শারীরিক কার্যক্রম হচ্ছে না বললেই চলে।

ঠিকমতো না হাঁটার কারণে বিভিন্ন অসুখ বিসুখ বাসা বাঁধছে। এসবের মধ্যে ডায়াবেটিস, ওবেসিটি, মাংসপেশির শক্তি হ্রাস, অষ্ঠিওপোরোসিস, উচ্চরক্তচাপ ইত্যাদি শারীরিক সমস্যা দেখা দেয়। 

শারীরিকভাবে সুস্থ থাকতে দিনে অন্তত ৪৫ মিনিট হাঁটার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। হাঁটা সম্ভব না হলে করতে পারেন ফ্রি হ্যান্ড এক্সারসাইজ। কিংবা সুযোগ পেলে সাঁতার কাটতে পারেন ৪৫ মিনিট। অফিস যদি বাসার কাছাকাছি হয় তবে বাড়ি ফেরার পথে হাঁটতে পারেন। এতে আপনার ফিজিক্যাল এক্টিভিটি একটু হলেও বাড়বে যা আপনাকে নিরোগ রাখতে সাহায্য করবে। 

কত সময় হাঁটা উচিত? 

প্রতিদিন কমপক্ষে ৪০ থেকে ৪৫ মিনিট হাঁটার অভ্যাস করুন। যদি হাতে সময় থাকে আর হাঁটতে ভালো লাগে তবে এই সময় বাড়াতে পারেন ১ ঘণ্টা পর্যন্ত। যারা বেশি হাঁটতে পারেন না তারা ৪০ মিনিট হাঁটার মাঝে ১০ মিনিটের ব্রেক নিতে পারেন। সপ্তাহে ৫ দিন অন্তত ৩০ মিনিট করে ১৫০ মিনিট হাঁটলেও সুস্থ থাকবেন আপনি। তবে কখনোই ৩০ মিনিটের কম হাঁটা উচিত নয়। 

কেমন হবে হাঁটার গতি? 

হাঁটার জন্য তেমন নির্দিষ্ট কোনো গতি নেই। প্রথমে ধীরে ধীরে হাঁটা শুরু করুন। আস্তে আস্তে এই গতি বাড়ান। শরীরের সঙ্গে তাল মিলিয়ে এই গতি যতটা সম্ভব বাড়াতে হবে। 

সুস্থ থাকতে হাঁটার বিকল্প নেই। তাই নিজের সময় একটু সময় বের করতেই হবে। 

ওডি/এনএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড