• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

রক্তে হিমোগ্লোবিন বাড়াতে চাই যেসব অভ্যাস বদল

  লাইফস্টাইল ডেস্ক

১৭ সেপ্টেম্বর ২০১৯, ১২:৫২
রক্ত
ছবি : প্রতীকী

রক্তের মূল উপাদান হলো আয়রন। আর এটি কমে গেলে তার প্রভাব সরাসরি পড়ে চেহারাতে। শরীরে আয়রন ডেফিসিয়েন্সি বা অ্যানিমিয়া হয়ে থাকে মূলত অপুষ্টি, রক্তপাত, কৃমি ইত্যাদি কারণে। সেসঙ্গে ভুল জীবনযাপন তো আছেই।

পুষ্টিবিদদের মতে, রক্তশূন্যতা কমাতে যে অভ্যাসগুলো দায়ী তা হুট করেই বদলানো যায় না। তবে কেউ যদি একটি দুটি করে অভ্যাস বদলাতে শুরু করে তবে তার ফল হবে দারুণ। কোন অভ্যাসগুলো বাদ দিলে রক্তের হিমোগ্লোবিন বাড়বে, চলুন জেনে নেওয়া যাক-

খাবার খাওয়ার এক ঘণ্টা আগে-পরে চা, কফি, কোমল পানীয় ইত্যাদি পানের অভ্যাস থাকলে বাদ দিন। কেননা এসব গ্রহণে দেহে আয়রন ঠিকভাবে শোষিত হতে পারে না। তাই এই অভ্যাস ছাড়ুন।

খালিপেটে কোনো ফল একদম নয়। বরং খাওয়ার পর ফল খান। ফলে থাকা ভিটামিন সি খাবারের আয়রনকে শোষিত করতে সাহায্য করে। দিনে অন্তত দুবার সুষম খাবার গ্রহণ করুন। ঘরে তৈরি টাটকা খাবার রাখুন খাদ্যতালিকায়। রাতের খাবার অবশ্যই ঘুমাতে যাওয়ার ঘণ্টা দুয়েক আগে খাবেন।

আয়রন আর ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার কখনো একসঙ্গে খাওয়া উচিত নয়। কেননা এই দুটি উপাদানের মধ্যে কোনটি আগে শোষিত হবে তা নিয়ে লড়াই শুরু হয়। এই জন্য মাছ, মাংস, বা ডিম খাওয়ার পর কখনো দুধ বা দুগ্ধজাত খাবার খাওয়া ঠিক নয়।

রক্তে হিমোগ্লোবিন বাড়াতে সঠিক সময়ে খাবার গ্রহণের অভ্যাস করতে হবে। সেসঙ্গে মানতে হবে এসব নিয়মও।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড