• বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

এসব কাজেও ব্যবহার করা যায় চক

  লাইফস্টাইল ডেস্ক

১৫ সেপ্টেম্বর ২০১৯, ১৮:১৩
চক
ছবি : সংগৃহীত

চক তো নিশ্চয়ই চেনেন। ব্ল্যাক বোর্ডে কিছু লেখার জন্য এটি ব্যবহার করা হয়। ছোট বেলায় আমরা প্রায় সবাই চকের এই ব্যবহার দেখেছি। আজকাল বাজারে অবশ্য বাহারি রঙের চকও পাওয়া যায়। এসব রং কি কেবল লেখার জন্যই? 

চক দিয়ে এমন সব কাজ করা যায়, যা হয়তো আপনার অজানা। চলুন তবে চকের ভিন্নধর্মী এমন কিছু ব্যবহার সম্পর্কেই জেনে নেওয়া যাক- 

পোশাকের দাগ- 

হুট করে কিছু খেতে গিয়ে পোশাকে দাগ পড়তে পারে। পরিষ্কার করার পরও তখন কাপড়ে হলদেটে দাগ রয়ে যায়। এই সমস্যা সমাধানে ব্যবহার করতে পারেন চক। যে জায়গায় দাগ পড়েছে সেখানে চক ঘষে নিন। মিনিট দশেক রেখে ধুয়ে ফেলুন। দাগ গায়েব হয়ে যাবে। 

শার্টের কলারের কালচে দাগ- 

অনেকসময় শার্টের কলার বা হাতায় নোংরা দাগ পড়ে যা কিছুতেই পরিষ্কার হতে চায় না। ভালো করে ধোয়ার পরও এই দাগ রয়ে যায়। শার্ট কাচার আগে ভালো করে চক ঘষে নিন শার্টের কলার আর হাতায়। এরপর কাচুন। শার্ট হয়ে উঠবে একদম নতুন। 

দেয়ালের সৌন্দর্য ফেরাতে- 

ঘরে ছোট বাচ্চারা থাকলে দেয়ালজুড়ে থাকে তাদের আঁকিবুঁকি। যার ফলে নষ্ট হয়ে যায় দেয়ালের সৌন্দর্য। এই দাগমুক্তির একমাত্র উপায় হলো চক। দাগের ওপর চক ঘষে নিন। হারানো জেল্লা ফিরে আসবে। 

পোশাকের দুর্গন্ধ দূর করতে- 

বৃষ্টির সময় আলমারিতে ভ্যাপসা গন্ধ হয়ে থাকে। এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে চক। আলমারিতে জামাকাপড় রেখে তার আশেপাশে ছড়িয়ে দিন চকের গুঁড়ো। দুর্গন্ধ দূর হয়ে যাবে সহজেই। 

চকের এই ভিন্নধর্মী ব্যবহারগুলো কি জানা ছিল আপনার? আজ থেকে ঘরোয়া কাজে ব্যবহার করুন চক। 

ওডি/এনএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড