• বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৭ আশ্বিন ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

থার্মোমিটার ব্যবহারের সঠিক নিয়ম জানেন কি?

  লাইফস্টাইল ডেস্ক

১৫ সেপ্টেম্বর ২০১৯, ১৪:৩৫
থার্মোমিটার
ছবি : প্রতীকী

জ্বর মাপার জন্য যে যন্ত্রটি ব্যবহার করা হয় তাকে থার্মোমিটার বলে। এ কথা কম বেশি সবাই জানেন। এই ছোট্ট যন্ত্রটির সাহায্যে একজন ব্যক্তির তাপমাত্রা মেপে বোঝা যায় তার জ্বর হয়েছে কি না। বাজারে বিভিন্ন ধরনের থার্মোমিটার পাওয়া যায়।

অনেকেই সহজ এই কাজটি কীভাবে করতে হয় জানেন না। সাধারণত, শিশুর জ্বর হয়েছে কি না তা বোঝা যাবে যখন তার দেহে নিম্নরূপ তাপমাত্রা পাওয়া যাবে-

মুখে- ৯৯.৫ ডিগ্রি ফারেনহাইট (৩৭.৫ ডিগ্রি সেন্টিগ্রেড) বগলে- ৯৯ ডিগ্রি ফারেনহাইট (৩৭.২ ডিগ্রি সেন্টিগ্রেড) পায়ুপথে- ১০৪ ডিগ্রি ফারেনহাইট (৩৮ ডিগ্রি সেন্টিগ্রেড)

কীভাবে থার্মোমিটার ব্যবহার করবেন?

প্রথমে স্পিরিট বা সাবান পানি দিয়ে থার্মোমিটারটি ধুয়ে শুকনো পরিষ্কার কাপড়ে মুছে নিন। ডিজিটাল থার্মোমিটার হলে খেয়াল রাখুন যেন ভেতরে পানি প্রবেশ না করে। থার্মোমিটার যদি সাধারণ হয় তাহলে পারদের অবস্থান দেখুন।

জ্বর মাপার আগে পারদ যদি ৯৭ ডিগ্রির ওপরে থাকে তবে জোরে ঝাঁকিয়ে পারদ নিচে নামিয়ে আনুন। এই কাজটি একটু সাবধানে করবেন। থার্মোমিটার কাঁচের হওয়ায় কিছুর সঙ্গে লেগে ভেঙে যেতে পারে। ডিজিটাল থার্মোমিটার হলে সুইচ চেপে চালু করুন।

এবার থার্মোমিটার গোড়া বগলের নিচে রেখে হাত শরীরের সঙ্গে ২/৩ মিনিট চেপে ধরে রাখুন। বড়দের ক্ষেত্রে জিহ্বার নিচে থার্মোমিটার দিয়ে ঠোঁট দিয়ে চেপে রাখতে হবে এক থেকে দুই মিনিট। থার্মোমিটার ডিজিটাল হলে মিউজিক বাজলে বের করুন। এরপর তাপমাত্রা দেখুন।

ব্যবহারের পর এমনি রেখে না দিয়ে অবশ্যই পরিষ্কার করে নির্দিষ্ট স্থানে থার্মোমিটার রেখে দিন।

সঠিক নিয়মে জ্বর মাপুন। ব্যবহারের আগে পরে অবশ্যই থার্মোমিটার পরিষ্কার রাখুন।

ওডি/এনএম

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড