• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

যেসব কাজে প্রমাণ দিচ্ছেন, ভালো মানুষ নন আপনি

  লাইফস্টাইল ডেস্ক

১৩ সেপ্টেম্বর ২০১৯, ১৬:৩০
বৈশিষ্ট্য
ছবি : প্রতীকী

একজন ভালো মানুষের সঙ্গ চান সবাই। তার কাছ থেকে শিখতে চান, জানতে চান। ঠিক একইভাবে একজন খারাপ মানুষকে এড়িয়ে চলেন যে কেউ। এমন মানুষ একসময় পরিবার, বন্ধু কিংবা আত্মীয়স্বজন সবার থেকেই আলাদা হয়ে পড়েন। 

আপনি কি অনেকটা কোণঠাসা হয়ে পড়েছেন? মাঝেমধ্যেই কি মনে হয় পরিবার বা বন্ধুমহলে কোনো মূল্যই নেই আপনার? এসবের জন্য নিজের কিছু আচরণই হয়ত দায়ী। আপনার আচরণই মানুষের কাছে আপনাকে খারাপ মানুষ প্রমাণ করতে পারে। চলুন এমন কিছু অভ্যাস বা বৈশিষ্ট্য সম্পর্কে জেনে নিই- 

দায়িত্ব এড়ানো- 

একজন মানুষের কিছু না কিছু দায়িত্ব থাকবে এটিই স্বাভাবিক। আর তা এড়ানো কাপুরুষের লক্ষণ। মনোবিজ্ঞানীদের মতে, সামর্থ্য থাকা সত্ত্বেও দায়িত্ব এড়িয়ে যাওয়া সাইকোলজিক্যাল ডিজঅর্ডারের লক্ষণ। যে মানুষ নিজের দায়িত্ব ভুলে যায় বা এড়িয়ে চলে তাকে কখনোই মানুষ ভালো চোখ দেখে না। 

অনেকক্ষেত্রে দেখা যায় ব্যক্তি ভুল করা কিংবা ব্যর্থ হওয়ার ভয়ে দায়িত্ব নিতে চান না। কিংবা দায়িত্ব নেওয়ার সাহস পান না। আপনি যদি এমন একজন হয়ে থাকেন তবে ভয় দূর করে এগিয়ে যান। দায়িত্ব নিতে শিখুন। 

সমালোচনা সহ্য করতে না পারা- 

প্রশংসা কে না ভালোবাসে। ঠিক তেমনি সমালোচিত হতে চান না কেউই। এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না যিনি সমালোচনায় আঘাত পান না। কিন্তু কেউ কেউ আছেন যারা নিজের সম্পর্কে অপ্রিতিকর কিছুই শুনতে চান না। এমনকি তা সত্য হলেও। 

তারা কোনো যুক্তি মানতে চান না। সমস্যার সমাধানও করতে চান না। তাদের কাছে নিজেই সবসময় সঠিক। এমন মানুষকে কিন্তু কখনই মানুষ ভালো মানুষের কাতারে ফেলেন না। 

অন্যকে নিয়ে তাচ্ছিল্য করা- 

এমন অনেকেই রয়েছেন যারা অন্যকে হেয় করে, ছোট করে বেশ মজা পান। মানুষের শারীরিক গঠন, গায়ের রং, জ্ঞানের ঘাটতি— সবকিছুই তাদের কাছে বিনোদনের উপকরণ হয়ে দাঁড়ায়। অন্যকে নিয়ে হাসি ঠাট্টা করতে বেশ পছন্দ করেন তারা। আপনার মধ্যে যদি এই বৈশিষ্ট্য থাকে তবে মানুষ আপনাকে খারাপ মানুষ হিসেবেই বিচার করবে। 

ওপরের স্বভাবগুলো নিজের মধ্যে থাকলে আজই বদলান। এমন মানুষকে কেউ পছন্দ করেন না। আর আশেপাশে কারোর যদি এমন স্বভাব থাকে তবে তাকে এড়িয়ে চলুন। 

ওডি/এনএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড