• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

সন্ধ্যা ৭টা থেকে রাত ১০টা অব্দি কাঁদলে কমবে ওজন!

  লাইফস্টাইল ডেস্ক

১১ সেপ্টেম্বর ২০১৯, ১৫:৪২
কান্না
ছবি : প্রতীকী

চিকন হওয়ার জন্য কত কিছুই তো করেছেন আপনি। স্বাস্থ্যকর খাবার খাওয়া, বিরিয়ানি বাদ দাওয়া, হাঁটাহাঁটি— তবুও ওজন কমেও কমছে না। এবার মোটা ব্যক্তিদের জন্য এসেছে অন্যরকম এক সুখবর। সন্ধ্যা ৭টা থেকে রাত ১০টা অব্দি কাঁদলে নাকি কমবে ওজন। শুনে অবাক হচ্ছেন? অবাক করার মতো এমন তথ্যই দিচ্ছেন গবেষকরা। জানাচ্ছেন কাঁদলেই কমবে ওজন।

কিন্তু কান্নার সঙ্গে ওজনের সম্পর্ক কী? কাঁদলে কেন কমবে ওজন? বিজ্ঞানীরা বলছে, আমরা যখন কাঁদি তখন আমাদের শরীর থেকে কর্টিসোল নামক এক হরমোন নিঃসৃত হয়। আর এই হরমোনের মাত্রা শরীরে যত বাড়ে, দেহের মেদ তত কমে যায়। এছাড়াও মানসিক চাপের ফলে হরমোন প্রভাবিত হয়ে আমাদের শরীরের টক্সিক পদার্থ গুলোকে বের করে দেয়। যার ফলে দেহ থেকে মেদ নিঃসৃত হয়ে যায়।

বিজ্ঞানের তথ্য অনুযায়ী, আমরা যখন বিশ্রামে থাকি তখন আমাদের কার্ডিয়াক পেশিগুলোতে ঘণ্টায় প্রায় সাড়ে আট ক্যালরি করে দাহ্য হয়। কিন্তু আমরা যখন আবেগতাড়িত হই, তখন আমাদের হৃৎস্পন্দন বেড়ে যায়। এই বেড়ে যাওয়া হৃৎকম্পন পেশিগুলোকে বেশি মাত্রায় দহন করে। আর তাতেই কমতে থাকে মেদ।

এখন মনে প্রশ্ন আসতেই পারে সন্ধ্যা ৭টা থেকে রাত ১০টার কথা কেন বিশেষভাবে বলা হয়েছে। এ বিষয়ে লন্ডনের হার্বাট বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় জানানো হয়েছে, উল্লেখিত ৩ ঘণ্টায় কর্টিসোল হরমোন সবচেয়ে বেশি পরিমাণে ক্ষরিত হয়। আর তাই এ সময় কাঁদলে ওজন কমে।

কী ভাবছেন? এবার কেঁদে ওজন কমানোর চেষ্টা করবেন নাকি?

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড