• বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

পুরুষের প্রজনন ক্ষমতা কমে যেসব অভ্যাসে

  লাইফস্টাইল ডেস্ক

১০ সেপ্টেম্বর ২০১৯, ১১:৫১
পুরুষের প্রজনন ক্ষমতা
অবসাদের কারণে কমে যায় পুরুষের প্রজনন ক্ষমতা; (ছবি- প্রতীকী)

পুরুষের সন্তান উৎপাদন ক্ষমতা নির্ভর করে তার শুক্রাণু বা স্পার্ম-এর ওপর। অর্থাৎ, কারও যদি এই স্পার্মের সংখ্যা কমে যায় তবে তার প্রজনন ক্ষমতাও হ্রাস পায়। স্পার্ম কাউন্ট কমে যাওয়া সমস্যায় ভোগেন অনেক পুরুষই। চিকিৎসার জন্য ছোটেন বিশেষজ্ঞের কাছে।

স্পার্ম কাউন্ট কমে যাওয়ার কারণে নানা শারীরিক জটিলতা দেখা দিতে পারে। এমনকি এই কারণেই অনেক দম্পতি বাবা-মা হওয়ার স্বাদ পান না। কখনো কী ভেবে দেখেছেন, কেন এমন সমস্যা হয়? মূলত পুরুষের দৈনন্দিন কিছু অভ্যাসের কারণেই নিজের অজান্তে কমছে শুক্রাণুর সংখ্যা।

একটু সচেতন থাকলে আর জীবন থেকে কিছু অভ্যাস বাদ দিলে এ ধরনের সমস্যা এড়ানো যায়। চলুন তবে এমন কিছু অভ্যাস সম্পর্কেই জেনে নেওয়া যাক যা কমিয়ে দেয় প্রজনন ক্ষমতা-

মাদক গ্রহণ-

পেশীর শক্তি ও বৃদ্ধিকে নিয়ন্ত্রণ করে অ্যানাবলিক স্টেরয়েড। ড্রাগ বা মাদক গ্রহণ করলে অণ্ডকোষ সংকুচিত হয়ে পড়ে ও স্পার্ম কাউন্ট কমে যায়। অর্থাৎ মাদক গ্রহণে পুরুষের প্রজনন ক্ষমতা হ্রাস পায়।

অ্যালকোহল-

অ্যালকোহল গ্রহণের অভ্যাস থাকলে সাবধান হন আজই। কারণ, দেহের টেস্টোস্টেরন হরমোনের মাত্রা কমায় এটি যা কমিয়ে দেয় সন্তান উৎপাদন ক্ষমতা। বিশেষত, যারা অতিরিক্ত মাত্রায় অ্যালকোহল সেবন করে থাকেন তাদের এই সমস্যার সম্ভাবনা থাকে বেশি।

ধূমপান-

মানবদেহের জন্য ক্ষতিকর একটি উপাদান হলো মাদক। অন্যান্য সমস্যার পাশাপাশি এটি সন্তান উৎপাদন ক্ষমতাও কমিয়ে দেয়। আপনি যদি সন্তান গ্রহণে আগ্রহী হন এবং বারবার ব্যর্থ হন তবে আজই ছাড়ুন ধূমপান।

অবসাদ-

আপনি কি ডিপ্রেশনে ভুগছেন? মানসিক অবসাদ আপনাকে গ্রাস করে নিচ্ছে? আজই তবে চিকিৎসকের পরামর্শ নিন। কেন না, স্পার্ম কাউন্ট কমিয়ে দেওয়ার জন্য দায়ী এটি।

মাত্রাতিরিক্ত ওজন-

অনেক সময় ওবেসিটি বা অতিরিক্ত ওজনের কারণেও স্পার্ম কাউন্ট কমে যেতে পারে। এজন্য, ওজন নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করুন।

সন্তান না হওয়ার জন্য আমাদের সমাজে কেবল নারীদের দায়ী করা হলেও অনেক সময় পুরুষরাও এর জন্য দায়ী থাকে। সচেতন পুরুষ হলে আজই বাদ দিন এসব অভ্যাস।

ওডি/এনএম

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড