• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ছুটির দিনে যে কাজগুলো করলে সাফল্য থাকবে হাতের মুঠোয়

  ক্যারিয়ার ডেস্ক

২৪ আগস্ট ২০১৯, ১৫:৫৩
সফল মানুষ

সফল বা ব্যর্থ মানুষ হিসেবে কেউই জন্মগ্রহণ করে না। জীবনে চলার পথে এমন কিছু বিশেষ কাজ মানুষ করে, যা তাকে সাফল্যের স্বর্ণ শিখরে পৌঁছে দেয়।

মানুষ অভ্যাসের দাস। এই অভ্যাসের মধ্যেই লুকিয়ে আছে সাফল্যের চাবিকাঠি। আমরা প্রতিদিন যা করি, তার ৪০ শতাংশই আমাদের অভ্যাস। আর এই অভ্যাসের মাঝে যদি এমন কিছু কাজ থাকে, যা ব্যর্থ মানুষেরা করে না। বিশেষ করে অবসর সময়ে বা ছুটির দিনে কিছু বিশেষ কাজ আছে যা ব্যর্থ মানুষেরা করে না। চলুন জেনে নেই এমন কিছু কাজের কথা-

সঞ্চয়ী হতে হবে-

জীবনে সফল হতে হলে আয়ের তুলনায় ব্যয় কম করতে হবে। বিনিয়োগ করলে সঞ্চয় কত হবে সে দিকে বেশি মনোযোগ দিতে হবে। সফল মানুষেরা সাপ্তাহিক ছুটির দিনে ঘরে বসে কতটা আয়-ব্যয় হচ্ছে তা নিয়ে একটি হিসেব কষেন।

সময়ের সঠিক ব্যবহার-

সফল মানুষেরা অবসর সময়ে ইন্টারনেট, ফেসবুক অথবা টিভি দেখে সময় অতিবাহিত করেন না। এ সময় ব্যবসায়ীরা তাদের ব্যবসার পরিধি বৃদ্ধি নিয়ে চিন্তা করেন। আর চাকরিজীবীরা কি করলে আরও উন্নতি করতে পারবেন, সেই সন্ধানে থাকেন।

ধ্যান-

মনকে শান্ত ও নিয়ন্ত্রণ করার জন্য ধ্যান অনেক সাহায্য করে। প্রতিদিনের ব্যস্ত জীবনে ধ্যানের জন্য আলাদা করা সময় বের করা সম্ভব হয় না। সফল ব্যক্তিরা নিজেকে কিছুটা সময় দেওয়ার জন্য ছুটির দিনে কিছুটা সময় ধ্যানের জন্য বরাদ্দ রাখেন। অনেকেই হয়তো জানেন না-ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও নিয়মিত ধ্যান করেন।

বই পড়া-

সফল মানুষের নিয়মিত বই পড়েন। তাই তো তাদের অন্যতম হাতিয়ার হল বিভিন্ন বিষয়ের ওপর বিপুল জ্ঞান। আপনি যদি কাজের চাপে বই পড়ার জন্য সময় না পেয়ে থাকেন, সেক্ষত্রে অবসর সময়ে বা ছুটির বই পড়তে পারেন।

ধীরে ধীরে এ কাজগুলো করতে থাকলে তা আপনার অভ্যাসে পরিণত হবে এবং সফল মানুষ হিসেবে নিজেকে গড়ে তুলতে সহায়ক ভূমিকা পালন করবে।

ওডি/এওয়াইআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড