• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

দুই যোগাসনেই মুক্তি মিলবে পিরিয়ডের ব্যথা থেকে

  লাইফস্টাইল ডেস্ক

২১ আগস্ট ২০১৯, ১৫:৫২
পেট ব্যথা
ছবি : প্রতীকী

অনেকে নারীরই পিরিয়ডের সময় পেটে ব্যথা হয়ে থাকে। আর তা অনেক সময় মাত্রাতিরিক্ত হয়। আর এই অসহনীয় ব্যথা থেকে মুক্তি পেতে অনেকেই নানা রকম ওষুধ খেয়ে থাকেন। যা স্বাস্থ্যের জন্য ভীষণ ক্ষতিকর। তাই কোনো প্রকার ওষুধ ছাড়াই এই সহজ দুই পদ্ধতিতে কমিয়ে ফেলুন অতিরিক্ত পেট ব্যথা। এই যোগাসন দুটি খুবই কার্যকরী।

পিরিয়ড বা ঋতুস্রাব চলাকালীন সময়ে অনেক নারীই তীব্র পেট ব্যথা সমস্যায় ভোগেন। অনেক সময় এ ব্যথা হয়ে যায় মাত্রাতিরিক্ত। অনেকেই ব্যথা থেকে মুক্তি পেতে নানারকম পেইনকিলার সেবন করে থাকেন যা স্বাস্থ্যের জন্য ভীষণ ক্ষতিকর।

সহজ দুটি পদ্ধতি কাজে লাগিয়ে কষ্টকর এই মুক্তি পাওয়া সম্ভব। জানুশিরাসন ও পশ্চিমোত্তাসন নামের এই দুটো যোগাসন করার মাধ্যমে পিরিয়ড চলাকালীন ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়। কীভাবে করবেন এ যোগাসন? চলুন জেনে নেওয়া যাক-

জানুশিরাসন-

এই যোগাসনটি খুব কষ্টকর কিছু নয়। খুব সহজেই করা যায় এটি। পিরিয়ডের সময় মাত্র ৫ মিনিট জানুশিরাসন করলেই পেট ব্যথা হবে উধাও।

প্রথমে পা ছড়িয়ে সোজা হয়ে বসুন। এবার বাঁ পা ভাঁজ করে বাঁ পায়ের গোড়ালি ডান পায়ে লাগান। বাঁ পায়ের পাতা ডান পায়ের উরুতে স্পর্শ করুন। এরপর দুই হাতের সাহায্যে ডান পায়ের আঙুল ধরুন। মাথা নিচু করে ডান পায়ের হাটুতে ছোঁয়ান। এসময় ডান পা সোজা থাকবে। এক থেকে দশ অব্দি গুনুন।

একইভাবে ডান পা ভাঁজ করে বাঁ পা সোজা রেখে দশ অব্দি গুণতে থাকুন। শ্বাস স্বাভাবিক রেখে ৩ বার একই পদ্ধতিতে যোগাসন করুন। এরপর শবাসনে বিশ্রাম নিন।

পশ্চিমোত্তাসন-

এই যোগাসন করলে পিরিয়ডের সময়কার ব্যথা কমবে। পাশাপাশি খাবার ইচ্ছাও বাড়াবে এটি।

প্রথমে চিত হয়ে শুয়ে পরুন। দুই হাত ধীরে ধীরে তুলে মাথার দুই পাশে ওপরের দিকে রাখুন। এবার ধীরে ধীরে উঠে বসুন এবং দুই হাতের সাহায্যে দুই পায়ের বুড়ো আঙুল স্পর্শ করুন। পা সোজা রেখে হাঁটু ভাঁজ না করে দুপায়ের মাঝে কপাল ঠেকান। এ সময় ধীরে ধীরে বুক ও পেট ঊরুতে লাগান।

শ্বাস স্বাভাবিক রেখে এক থেকে দশ গুণতে থাকুন। এরপর পূর্বের অবস্থানে এসে হাত মাথার পাশ থেকে নামিয়ে আনুন এবং শবাসনে বসে বিশ্রাম নিন।

এই দুটি যোগাসন করার মাধ্যমে পিরিয়ডকালীন ব্যথা থেকে মুক্তি পাবেন সহজেই।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড