• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

যেসব চা পানে দূর হবে জ্বর

  লাইফস্টাইল ডেস্ক

২১ আগস্ট ২০১৯, ১০:১৪
হারবাল টি
হারবাল টি পান করুন; (ছবি- ইন্টারনেট)

সময়টা এখন ভাইরাস জ্বরের। শিশু থেকে শুরু বৃদ্ধ সবাই আক্রান্ত হচ্ছে এ জ্বরে। আর ভাইরাস জ্বর হলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা হয়ে পড়ে দুর্বল। সেসঙ্গে অন্যান্য সংক্রমণের আশঙ্কাও বেড়ে যায়।

রান্নাঘরে থাকা পরিচিত মশলাগুলো এক্ষেত্রে হতে পারে আপনার উপকারী বন্ধু। বিভিন্ন মশলা দিয়ে বানানো চা পানে মুক্তি পেতে পারেন ভাইরাসজনিত জ্বর থেকে। চলুন তবে এমন কিছু উপকারী চা সম্পর্কেই জেনে নিই-

হারবাল চা-

ভিটামিন ও খনিজ উপাদান সমৃদ্ধ চা হলো এটি। জ্বরের উপসমে হারবাল চা বেশ উপকারী। দেহকে আর্দ্র রাখতে ও রোগের বিরুদ্ধে লড়াই করার শক্তি জোগাতে সাহায্য করে এই চা। দিনে দুই থেকে তিনবার এই চা পানে শারীরিকভাবে আরাম পাবেন আপনি।

যেভাবে তৈরি করবেন- চা’তে লবঙ্গ, দারুচিনি, এলাচি, আদা, তুলসীর মতো উপকারী জিনিসগুলো যোগ করুন। মধু কিংবা চিনি মিশিয়ে এই চা পান করুন।

জবা ফুলের চা-

জবা ফুলকে শুকিয়ে তা দিয়ে তৈরি করা হয় ‘জবা চা’। লাল রঙের এ চায়ের স্বাদ হয় কিছুটা টক। এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান যা কোলেস্টেরলের বিরুদ্ধে লড়াই করে এবং যকৃত পরিষ্কার রাখে। ভাইরাসজনিত জ্বরের ক্ষেত্রে আদর্শ পানীয় এটি। প্রতিদিন সকালে এক কাপ জবা চা পানে মিলবে অনেক স্বাস্থ্য উপকারিতা।

আদা চা-

আদার স্বাস্থ্য উপকারিতার শেষ নেই। আর তাই একে বলা হয় ‘পাওয়ার হাউজ’। প্রদাহ ও বেদনানাশক গুণ রয়েছে আদার। ভাইরাসজনিত জ্বর কমাতেও বেশ কার্যকর এটি।

যেভাবে তৈরি করবেন- দু টুকরো মাঝারি মাপের শুকনো আদার টুকরো কুচি করে এক কাপ পানিতে দিন। মিশ্রণটি ফুটলে ঠান্ডা করে ছেঁকে নিন। দিনে তিন থেকে চারবার এই পানীয় পান করুন, উপকার পাবেন।

তুলসী চা-

তুলসীর গুণের শেষ নেই। এতে রয়েছে নানা অ্যান্টি ব্যাক্টেরিয়াল উপাদান। এছাড়াও তুলসীতে থাকা অ্যান্টিবায়োটিক ছাড়াও জার্মিডিক্যাল ও ফাংগিসিডালের উপস্থিতির কারণে এটি ভাইরাস জ্বর উপসমে বেশ কার্যকর।

যেভাবে তৈরি করবেন- একমুঠো তুলসী পাতা সংগ্রহ করে ভালোভাবে ধুয়ে নিন। এক লিটার পানিতে পাতিলগুলো দিয়ে সঙ্গে হাফ চামচ লবঙ্গ গুঁড়া মেশান। এবার মিশ্রণটি ফুটিয়ে নিন। এক লিটার পানি কমে আধা লিটার হলে নামিয়ে নিন। ২/৩ ঘণ্টা পরপর এই পানীয় সেবন করুন।

সাধারণত ভাইরাসজনিত জ্বর হলে সঠিক যত্নআত্তি করলে ৩/৪ দিন পর তা সেরে যায়। এরপরও যদি না সারে তবে ডাক্তারের পরামর্শ নিন।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড