• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন

নখে হলুদের দাগ? দূর হবে কয়েক মিনিটেই

  লাইফস্টাইল ডেস্ক

১৯ আগস্ট ২০১৯, ১০:৪১
বেকিং সোডা ও লেবুর রসের পেস্ট ব্যবহার করুন; (ছবি- ইন্টারনেট)

রান্নাঘরে কম-বেশি সময় কাটান সব নারীই। তরকারি রান্না করবেন আর নখে হলুদের দাগ ভরবে না তা কি হয়! কারণ, বাঙালি বেশিরভাগ রান্নাতেই থাকে হলুদের ব্যবহার। আর তাই মশলা মাখানো, তরকারি হলুদ দেওয়া, ভাজি-ভুনা করা ইত্যাদি কাজে নখে হলুদের দাগ পড়ে। 

নখ হলুদ হওয়ার ভয়ে তো আর হলুদ ব্যবহার বন্ধ করা যায় না। কারণ, হলুদের স্বাস্থ্য উপকারিতার শেষ নেই। এমনকি আমাদের পরিচিত হলুদ-দুধ এখন দেশের বাইরেও বেশ জনপ্রিয় ‘টারমারিক লাতে’ নামে। এদিকে সাবান দিয়ে হাত ধুলেও এই হলুদ দাগ যায় না। তাহলে উপায়? 

সহজ কিছু ঘরোয়া উপাদান আর কৌশল কাজে লাগিয়ে আঙুল থেকে হলুদ দাগ দূর করা যায়। চলুন তবে এমন কিছু উপায় সম্পর্কেই জেনে নিই- 

লেবুর রস ও বেকিং সোডা- 

হলুদের দাগ দূর করতে কার্যকরী দুটি উপাদান হলো লেবুর রস ও বেকিং সোডা। একটি বাটিতে আধা চা চামচ বেকিং সোডা নিন। তার সঙ্গে মেশান অর্ধেক লেবুর রস। এবার টুথব্রাশের সাহায্যে এই মিশ্রণে নখের ওপর ঘষে ঘষে লাগান। মিনিটখানেক অপেক্ষা করে সাবান দিয়ে ফেলুন। নখ থেকে দাগ দূর হবেই, সে সঙ্গে হাত হয়ে ওঠবে সুগন্ধি ভরপুর। তারপর ভালো কোনো ময়েশ্চরাইজার লাগিয়ে নিন হাতে। 

নারিকেল তেল- 

নারিকেল তেল নিয়ে সামান্য গরম করে নিন। এরপর তা হালকা গরম থাকা অবস্থাতেই ম্যাসেজ করুন আঙুল আর নখে। মিনিট দুয়েক অপেক্ষা করে ভেজা তুলো দিয়ে নখ মুছে নিন। দেখবেন, হলুদের দাগ দূর হয়ে গিয়েছে। বাড়তি পাওনা হিসেবে পাবেন ম্যানিকিওরের ভাব। 

অ্যাপেল সিডার ভিনেগার- 

এক চা চামচ ভিনেগারের সঙ্গে মিশিয়ে নিন কোয়ার্টার কাপ পানি। এই মিশ্রণে মিনিটখানেক নখ ভিজিয়ে রাখুন। তারপর ঠাণ্ডা পানিতে হাত ধুয়ে নিন। হাতের কাছে অ্যাপেল সিডার ভিনেগার না থাকলে সাধারণ ভিনেগারও ব্যবহার করতে পারেন। 

রান্না করতে গেলে নখ তো হলুদ হবেই। তাই কাজে লাগান এই উপায়গুলো আর নখ রাখুন স্বচ্ছ। তবে রান্নাবান্না ছাড়াও যদি নখে গাঢ় হলুদভাব দেখা দেয়, দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। 

ওডি/এনএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড