• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

চিনির ভিন্ন কিছু ব্যবহার

  লাইফস্টাইল ডেস্ক

১৮ আগস্ট ২০১৯, ২১:০৬
চিনি
ছবি : সংগৃহীত

নানা রকম খাবারে চিনি ব্যবহার করা হয়ে থাকে। বিশেষ করে মিষ্টান্ন জাতীয় খাবারের ক্ষেত্রে চিনির ব্যবহার করা হয় বেশি। চা-কফিতে চিনি ছাড়া যেন চলেই না। তবে পুষ্টিবিদদের মতে চিনি খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। চিনি শুধু খাওয়ার কাজেই ব্যবহার করা হয় না এটি দিয়ে আরও অনেক কাজ করা যায়। চলুন জেনে নেওয়া যাক চিনির ভিন্ন কিছু ব্যবহার সম্পর্কে।

ঠোঁট স্ক্রাব :

ঠোঁট কোমল এবং সতেজ রাখতে নানা রকম উপাদান ব্যবহার করে থাকেন অনেকে। এক্ষেত্রে চিনি হতে পারে বেশ উপকারী একটি উপাদান। ঠোঁট স্ক্রাব করতে ব্যবহার করতে পারেন চিনি। এজন্য প্রয়োজন পড়বে সামান্য জোজোবা কিংবা ক্যাস্টর অয়েল। চিনির সাথে এটি ব্লেন্ড করে নিয়ে কয়েক ফোঁটা মেন্থল মিশিয়ে নিন। ব্যস, তৈরি হয়ে গেল ঠোঁটের জন্য দারুণ একটি স্ক্রাব।

বডি স্ক্রাব :

ঠোঁটের মতো শরীরের জন্যও চিনি দিয়ে স্ক্রাব তৈরি করে নিতে পারেন । এজন্য চিনির সাথে আরও লাগবে আলমন্ড অয়েল এবং নারকেল তেল। এই মিশ্রণটি গোসলের আগে শরীরে মেখে নিতে হবে। কিছুক্ষণ অপেক্ষা করার পর গোসল করে ফেলুন। এতে করে আপনার দেহের ত্বক হয়ে উঠবে কোমল ও সতেজ।

ফুল টাটকা রাখতে :

টবে ফুল বেশিদিন টাটকা রাখতে চাইলে ব্যবহার করতে পারেন চিনি। এজন্য চিনি নিতে হবে তিন চা চামচ। এর সঙ্গে ২ টেবিল চামচ ভিনেগার মিশিয়ে নিন। যে পাত্রে ফুল রাখবেন তাতে পানি দিয়ে মিশ্রণটি ঢালুন। এতে করে ফুলের কাণ্ড থাকবে টাটকা এবং জমবে না কোনো ব্যাকটেরিয়া।

ঝাল থেকে মুখ রক্ষা :

অনেক সময় দেখা যায় ঝাল কিছু খেয়ে ফেলার পর ভালো মতো নিশ্বাসও নেওয়া যায় না। নাক চোখ দিয়ে পানি বের হয়ে আসে। এক্ষেত্রে সমাধান হতে পারে চিনি। সাথে সাথে মুখে একটু চিনি দিয়ে দিলেই ঝালের মাত্রা কমে আসবে নিমিষেই।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড