• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

কানে ইনফেকশনের কারণ যখন আপনি নিজেই!

  লাইফস্টাইল ডেস্ক

১৭ আগস্ট ২০১৯, ০৯:১৭
কানে ইনফেকশন
ছবি : প্রতীকী

কথায় বলে কান টানলে মাথা আসে। এই কথা যেমন সত্য তেমনি কানে ব্যথা হলে তা যেন মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়ায়। কানে টনটনে ব্যথা, ইনফেকশন হওয়া ইত্যাদি সমস্যার কারণে মারাত্মক যন্ত্রণায় পড়তে হয়। বিশেষত, ছোট শিশুদের কানের সমস্যা হলে মা-বাবাকেও ভোগান্তি পোহাতে হয়।

কানে কি আপনাআপনিই ইনফেকশন হয়? না, বরং আপনার অবহেলা, খামখেয়ালিপনা ও বদ অভ্যাসের কারণেই এসব সমস্যা হয়ে থাকে। কানের ইনফেকশন থেকে দূর থাকতে চাইলে কিছু অভ্যাস বাদ দেওয়া আবশ্যিক। সেই অভ্যাসগুলো কী? চলুন জেনে নিই-

ছোট শিশুকে কোলে নিয়ে দুধ পান করানোর সময় খেয়াল রাখবেন, কানে যেন দুধ না চলে যায়। কারণ, অনেকসময় কানে দুধ ঢুকে ইনফেকশন হওয়ার ভয় থাকে।

পাখির পালক, সেফটিপিন কিংবা কোনো কাঠি দিয়ে কখনো কান খোঁচাবেন না। এসবের মাধ্যমে কানে জীবাণু প্রবেশ করে যা সহজে ইনফেকশন সৃষ্টি করে।

মোবাইলের সঙ্গে আজকাল বেশিরভাগ মানুষ ইয়ারফোন ব্যবহার করেন। কখনো এই জিনিসটি অন্য কারোর সঙ্গে শেয়ার না করাই ভালো। নিজের ইয়ারফোনও যেখানে সেখানে ছড়িয়ে না রেখে ব্যবহারের পর আলাদা বক্স বা প্যাকেটে রাখুন। ব্যাগের মধ্যে ইয়ারফোন এমনি রেখে দিলে তাতে ধুলোবালি ও ব্যাকটেরিয়া জমার সম্ভাবনা থাকে। যা ব্যবহারে কানে ইনফেকশন হতে পারে।

কান ভারী লাগলে কিংবা কানে শুনতে অসুবিধা হলে এড়িয়ে না গিয়ে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। নিজে থেকে কোনো ড্রপ বা ওষুধ ব্যবহার করবেন না।

অনেকসময় কানে ব্যথা হলেও তার কারণ খুঁজে পাওয়া যায় না। এমনটা হলে কানের গর্তে নিচের অংশে আঙুল দিয়ে চেপে ধরে মুখ হাঁ করার চেষ্টা করুন। যদি কান আর গলার সংযোগস্থলে ব্যথা অনুভব করেন, তবে বুঝবেন আর্থ্রাইটিস হয়েছে। টিএম (টেম্পোরো ম্যান্ডিবুলার) জয়েন্টে আর্থ্রাইটিস হলে এ রকম ব্যথা হতে পারে।

কান পরিষ্কার রাখতে কী করবেন?

কানকে নিজের মতোই থাকতে দিন। ঘনঘন কটন বাড ব্যবহার বা খোঁচানোর কারণে কানের ক্ষতি হয়। কানে পানি ঢুকলে অনেকে আবার পানি দিয়ে তা বের করার চেষ্টা করেন, এতে কানে ইনফেকশন হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। এ কাজটি করবেন না। কানে পানি ঢুকলে তোয়ালে দিয়ে আলতো করে চেপে যতটা পারা যায় পানি পরিষ্কার করুন। বাকি পানি আপনাআপনিই বেরিয়ে আসবে সময় মতো।

কান খুবই স্পর্শকাতর অঙ্গ। কানে ব্যথা হলে তা এড়িয়ে না গিয়ে যথাযথ চিকিৎসা গ্রহণ করুন।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড