• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ছুটি শেষে অফিস করার আগে

  লাইফস্টাইল ডেস্ক

১৬ আগস্ট ২০১৯, ২২:৪৮
অফিস
ছুটি শেষে অফিসে ফিরলে জমে থাকা কাজের চাপ বেড়ে যায়। (ছবি : সংগৃহীত)

ঈদের ছুটির পর নতুন করে অফিসে কাজ শুরু করতে অনেকেরই একঘেয়েমি বাড়তে পারে। ছুটি কাটিয়ে আসার পর জমে থাকা কাজের চাপে অনেকে খেই হারিয়ে ফেলেন। কোন কাজটা রেখে কোনটা করবেন সেটাই ভেবে পান না। কাজে ঠিকঠাক মন না বসায় বেশ ঝামেলাই পোহাতে হয়ে। তবে কিছু উপায় জানা থাকলে সহজেই কাজে মনোযোগ ফিরিয়ে আনা যাবে। চলুন জেনে নেওয়া যাক সেগুলো সম্পর্কে।

ছুটি শেষ হওয়ার একদিন আগে ফিরে আসুন নিজের আবাসস্থলে। এরফলে ছুটি কাটাতে যাওয়ার আগের রুটিনে অনেকখানি অভ্যস্ত হয়ে উঠতে পারবেন। বিশেষ করে ঘুমানো, ঘরবাড়ি ঘুছিয়ে নেওয়া কিংবা অন্য কোন জরুরী কাজ সেরে রাখতে পারেন আগে থেকেই।

ফেরার পথে কখনোই অফিসের কাজ করতে যাবেন না। অনেকেই আছেন যারা যাত্রা পথে লঞ্চে, বাসে বা ট্রেনে বসে অফিসের কাজটুকু সেরে নিতে চান। এতে করে মানসিক চাপ বাড়বে। মনোযোগ দিয়ে কাজ করতে পারবেন না। একই সাথে ক্লান্ত হয়ে পড়বেন খুব দ্রুত।

অফিসে পৌঁছেও বেশ কিছু ব্যাপারে সাবধান হতে হবে। বিশেষ করে ছুটি শেষের প্রথম দিন একটু আগে আগে অফিস করার চেষ্টা করুন। এতে করে আপনার ডেস্ক গুছিয়ে নেওার সাথে সাথে দিনের কর্ম পরিকল্পনাও গুছিয়ে নেওয়াটা সহজ হবে।

অফিসের প্রথম দিন টানা কাজ করা সম্ভব অয়ে উঠবে না অনেকের ক্ষেত্রেই। এজন্য ফাঁকে ফাঁকে সহকর্মীদের সাথে একটু আড্ডা দেওয়া কিংবা খানিকক্ষণ হাঁটাহাঁটি করা যেতে পারে। এতে করে মন প্রফুল্ল থাকবে। কয়েকমিনিটের বিরতিই আপনাকে চাঙা করে তুলতে যথেষ্ট।

জমে থাকা হাতের কাজগুলো গুরুত্ব অনুযায়ী একটি তালিকা সাজিয়ে নিন। এতে করে কোন কিছু বাদ পরে যাবার সম্ভাবনা কমে যাবে। সেই সাথে কাজও হবে গোছানো।

অফিস শেষ করে বাড়ি ফিরুন তাড়াতাড়ি। পরিবারের সঙ্গে সময় কাটান আনন্দ্র সাথে। একসাথে রাতের খাবার খেতে বসুন। এরপর বিশ্রাম নিন। ফাঁকে আড্ডা দিতে পারেন। সাধারণত যাত্রার ক্লান্তি কাটতে বেশ খানিকটা সময় নেয়। এ সময় বাড়তি চাপ থেকে দূরে থাকুন।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড