• সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

বৃষ্টি বিড়ম্বনায় কী করবেন

  লাইফস্টাইল ডেস্ক

১৫ আগস্ট ২০১৯, ১৮:২০
বৃষ্টি
ছবি : সংগৃহীত

হুট করে বৃষ্টিতে ভিজে গেলে এক রকম বিপদেই পড়তে হয় ভেজা জামা কাপড় নিয়ে। গায়ে বৃষ্টির পানি পড়লে সর্দি, কাশি এমনকি জ্বরেও পড়তে পারেন। মুঠোফোন কিংবা অফিস ব্যাগ ভিজে গেলে তো যন্ত্রণার অন্ত নেই। এজন্য প্রয়োজন বাড়তি কিছু সতর্কতা। হঠাৎ বৃষ্টি এলে কী করবেন চলুন জেনে নিই।

শুকিয়ে নিন চুল :

বৃষ্টিতে চুল ভিজে গেলে যত দ্রুত সম্ভব চুল শুকিয়ে ফেলুন। বৃষ্টিতে ভিজে এসে এসির মধ্যে থাকবেন না। মিনিট পাঁচেক থাকলেও ঠান্ডা লেগে যেতে পারে। মনে রাখবেন মৌসুমি বৃষ্টির পানিতে চুলের ক্ষতিকারক অনেক উপাদান থাকে। এজন্য চুলে বৃষ্টির পানি না লাগতে না দেয়ার চেষ্টা করবেন। এজন্য স্কার্ফ বা ক্যাপ ব্যবহার করতে পারেন। এতে চুল সরাসরি ভিজবে না। বৃষ্টিতে ভেজা চুল শুকনো কাপড় বা তোয়ালে দিয়ে মুছুন। বাতাসে শুকানোর চেয়ে মুছে ফেলাটা ভালো।

ভেজা পোশাক :

বৃষ্টির দিনগুলোতে কী ধরনের পোশাক পরা যাবে তা নিয়ে অনেকদিন ধরেই বেশ গবেষণা হচ্ছে। সুতির পোশাকই এমন দিনে পরিধান করা ভালো। গরম থেকেও বাঁচা যায় আবার দ্রুত শুকিয়ে যাওয়ার বৈশিষ্ট্যের জন্যই এটি পরতে মত দিয়েছেন গবেষকরা। একটি সিনথেটিক কিটব্যাগ রাখতে পারেন সঙ্গে। যেখানে আরেকটি পোশাক রাখতে বিকল্প হিসেবে।

জরুরি জিনিসপত্র :

জরুরি কাগজপত্র, মানিব্যাগ ইত্যাদি বৃষ্টির হাত থেকে বাঁচাতে একটু বাড়তি সতর্কতা প্রয়োজন। অনেক সময় এগুলো ভিজে গেলে পড়তে হয় কঠিন বিড়ম্বনায়। কাগজপত্র নিরাপদ রাখতে ওয়াটারপ্রুফ ব্যাগ ব্যবহার করুন। এক্ষেত্রে প্লাস্টিকের ফাইল বেশ কার্যকরী। মানিব্যাগের জন্য ছোট্ট একটি পলিব্যাগ রাখতে পারেন মানিব্যাগের ভেতরেই।

ইলেকট্রনিক সামগ্রী :

আকাশে মেঘের ঘনঘটা দেখলে সব থেকে বেশি আতঙ্কে থাকতে হয় ইলেকট্রনিক সামগ্রী নিয়ে। বিশেষ করে মোবাইল, হাতঘড়ি, ল্যাপটপ, ট্যাব, ক্যামেরা বৃষ্টিতে ভিজে গেলে আর্থিক ক্ষতিতেও পড়তে পারেন । এসব যন্ত্র পানির সংস্পর্শে এলে বিকল হয়ে যাওয়ার সম্ভাবনাই বেশি। এগুলোকে বৃষ্টি থেকে সুরক্ষিত রাখতে ব্যবহার করুন পানি নিরোধক ব্যাগ। আর কোনোভাবে এসব যন্ত্রে পানি প্রবেশ করলে সাথে এটির ব্যাটারি সংযোগ খুলে ফেলুন। ভালো শুকনো কাপড় দিয়ে এটি মুছুন । পুরোপুরি না শুকালে পুনঃসংযোগ দিবেন না।

ওডি/এসএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড