• সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন

হঠাৎ আটকে গেছে চেইন!

  লাইফস্টাইল ডেস্ক

১৫ আগস্ট ২০১৯, ১১:৪১
চেইন
ছবি : প্রতীকী

ধরুন পার্টিতে যাওয়ার জন্য রেডি হচ্ছেন। হুট করেই পোশাকের চেইনে সমস্যা দেখা দিল। তখন উপায়? ছোটখাটো কিছু নিয়ম কাজে লাগিয়ে সহজেই এই সমস্যার সমাধান করা যায়। কী সেগুলো? চলুন জেনে নিই- 

চেইন কেটে যাওয়া- 

অনেক সময় দ্রুত চেইন লাগাতে গেলে দেখা যায় চেইন দুভাগে ভাগ হয়ে গিয়েছে। মূলত স্লাইডারে সমস্যা থাকার কারণে এমনটা হয়ে থাকে। এই পরিস্থিতি থেকে মুক্তি পেতে প্লায়ার বা চিমটার সাহয্য নিন। একটি প্লায়ারের সাহায্যে চেইনের মুখ দুটো চেপে ধরুন। তবে খুব জোরে চাপ দেওয়ার প্রয়োজন নেই। মোটামুটি চেপে আবার চেইন টেনে দেখুন, সমস্যার সমাধান মিলবে। 

চেইন আটকে গেলে- 

হুট করে চেইন আটকে গিয়েছে? প্রথমে দেখুন চেইন কোথায় আটকেছে। যদি তা পোশাক, ব্যাগ বা জুতোর ভেতরে থাকা কাপড়ে আটকে তবে ধৈর্য নিয়ে ধীরে ধীরে ছাড়িয়ে নিন। চেইনে সাবানের পানি দিয়ে দেখতে পারেন। এতে চেইনের জড়তা কাটে। আবার চেইনের স্লাইডারে পেট্রোলিয়াম জেলি বা তেল লাগিয়ে নিলে সেটি মসৃণ হয়ে যায়। 

চেইন যদি পড়ে যায়- 

বারবার চেইন খুলে পড়ে যায় মানে হলো চেইনের এক বা একাধিক দাঁত খুলে গিয়েছে। এক্ষেত্রে নেইলপলিশের সাহায্য নিতে পারেন। চেইনের দাঁতের ওপর ক্লিয়ার নেইলপলিশ লাগিয়ে নিলে রং দেখা যাবে না। আর তা শুকিয়ে গেলে দাঁতটা মোটাও দেখাবে। তখন চেইন সহজে ওঠানামা করবে। 

চেইনের মাথা ভেঙে গেলে- 

এই সমস্যাটি হলে সাময়িকভাবে সমাধানের জন্য সেফটি পিন বা জেমস ক্লিপ লাগিয়ে নিন। তবে এ সমস্যায় চেইন বদলানোই একমাত্র কার্যকরী সমাধান। 

চেইন নিয়ে হুট করে সমস্যায় পড়লে উপরের উপায়গুলো কাজে লাগান আর সাময়িকভাবে মুক্তি পান। 

ওডি/এনএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড