• বুধবার, ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৮ মাঘ ১৪২৯  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

যে সাবান ব্যবহারে মশা থাকবে দূরে

  লাইফস্টাইল ডেস্ক

৩১ জুলাই ২০১৯, ০৯:১২
নিম সাবান
ঘরে বানানো নিম সাবান; (ছবি- ইন্টারনেট)

দিন দিন বেড়েই চলছে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা। ইতোমধ্যে ঢাকার বাইরের জেলাগুলোতেও ছড়িয়ে পড়েছে এ রোগ। যার ফলে মানুষ এখন অস্বস্তিতে দিন কাটাচ্ছে। চরম আতঙ্কে রয়েছেন ঢাকাবাসী। এমন পরিস্থিতিতে মশা থেকে দূরে থাকার জন্য সবরকম চেষ্টা করছেন সবাই।

এডিস মশা থেকে দূরে থাকতে একটি গুরুত্বপূর্ণ উপাদান হতে পারে সাবান। তবে সাধারণ সাবান নয়, বিশেষ উপাদানে তৈরি একটি সাবান গায়ে মাখলে ধারে কাছে আর ঘেঁষবে না মশা। আর এই সাবনটি হলো ‘নিম সাবান’।

সম্প্রতি এই সাবানের কথা উল্লেখ করেছেন ফ্রান্সে বসবাসরত বাংলাদেশি লেখক ও গবেষক রবিশঙ্কর মৈত্রী। ১৯ জুলাই সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এক স্ট্যাটাসে তিনি জানিয়েছেন এই নিম সাবানের কথা। যা গায়ে মাখলে আর ডেঙ্গুজ্বরের ভাইরাস বহনকারী মশা কামড়াতে পারবে না।

বাজারে কিনতে পাওয়া নিমের সাবান ব্যবহার করুন। আরও ভালো হয় যদি বাড়িতে নিমপাতা বেটে পেস্ট করে তা গায়ে মাখতে পারেন। এ পদ্ধতি কাজে লাগালে কেবল এডিস মশা নয়, কোনো মশা-মাছিই গায়ে বসবে না। চাইলে ঘরোয়া পদ্ধতিতে নিম পেস্ট দিয়ে সাবান বানিয়ে নিতে পারেন।

প্রতিদিন গায়ে নিমপাতা পেস্ট মাখুন এবং নিমের সাবান দিয়ে গোসল করুন। দেহে যতক্ষণ অব্দি নিমের গন্ধ থাকবে ততোক্ষণ কোনো মশা শরীরের কাছে ঘেঁষবে না। এর পাশাপাশি ঘরে ডালসহ কিছু নিমপাতাও রাখতে পারেন।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড