• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

উপকারী সবজি ঝিঙে

  লাইফস্টাইল ডেস্ক

২৩ জুলাই ২০১৯, ২২:৫৭
ঝিঙে
ছবি : সংগৃহীত

চলছে বর্ষাকাল। বছরের এই সময়টাতে খুব বেশি সবজি বাজারে না পাওয়া গেলেও কিছু কিছু সবজি পাওয়া যায় যা অত্যন্ত সুস্বাদু এবং পুষ্টিগুণে অনেক উন্নত। এই সময়ের তেওমনই একটি সবজি হলো ঝিঙে। প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ এই সবজি প্রিয় খাবারের তালিকায় আছে অনেকেরই। সবুজ এই সবজিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এবং খনিজ উপাদান। তাই এই সবজিটি খেলে শারীরিক বেশ কিছু উপকার পাওয়া যায়। চলুন জেনে নেওয়া যাক সেগুলো সম্পর্কে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে :

ডায়াবেটিস রোগে যারা আক্রান্ত হয়েছেন যারা তাদের খাবার দাবারের ব্যাপারে বেশ সতর্ক থাকতে হয়। তবে কিছু কিছু খাবার আছে যা ডায়েবেটিস আক্রান্তদের রোগ নিয়ন্ত্রণে বেশ কাজে লাগে। ঝিঙে সেক্ষেত্রে অন্যতম। ঝিঙেতে রয়েছে পেপটাইড এনজাইম নামক একটি উপাদান। এই পেপটাইড এনজাইম রক্তের ইনসুলিনের মাত্রাকে নিয়ন্ত্রণ করতে সহায়তা করে থাকে। তাই এই মৌসুমে ডায়াবেটিস আক্রান্তদের ঝিঙে খাওয়ার অভ্যাস ভালো ফল দেবে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে।

লিভার ভালো রাখে :

ঝিঙে লিভার ভালো রাখতে বেশ কাজে দেয়। নিয়মিত ঝিঙের রস খেলে লিভারের কার্যক্ষমতা বৃদ্ধি পায়। বিশেষ করে এটি হজমের ক্ষেত্রে বেশ কাজে দেয়। একই সাথে এই সবজিটি মানুষের শরীরের রক্তকেও করে তোলে পরিশুদ্ধ।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় :

ঝিঙেকে প্রাকৃতিক অ্যান্টিবায়োটিকের একটি বড় উৎস হিসেবে ধরা হয়। মানদ দেহের বিষাক্ত সব উপাদান দূর করতে এর জুড়ি মেলা ভার। এছাড়াও এর অ্যান্টিবায়োটিক এর শক্তি ত্বক সুস্থ রাখতে সহায়তা করে থাকে। এছাড়া নানা রকম রোগজীবাণুর হাত থেকে শরীরকে বাঁচিয়ে রাখতেও বেশ ভূমিকা পালন করে ঝিঙেতে থাকা অ্যান্টিবায়োটিক উপাদান।

ওজন কমায় :

যারা বাড়তি ওজন কমানোর চেষ্টা করছেন তাদের জন্য ঝিঙে হতে পারে একটি বড় সমাধান। কেননা, এই সবজিটি শরীরের বাড়তি ওজনকে কমিয়ে ফেলতে বেশ সাহায্য করে থাকে। এতে কম পরিমাণে ক্যালোরি থাকাই এর কারণ।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড