• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

পিরিয়ড চলাকালীন এড়িয়ে চলবেন যেসব খাবার

  লাইফস্টাইল ডেস্ক

২৩ জুলাই ২০১৯, ২১:২৯
পিরিয়ড
পিরিয়ড চলাকালীন সময়ে এড়িয়ে চলছে হবে বেশকিছু খাবার। (ছবি : সংগৃহীত)

পিরিয়ড বা মাসিক নারীদের একটি স্বাভাবিক দৈহিক প্রক্রিয়া। প্রতি মাসেই একবার এই প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হয় নারীদের। তবে অনেকেই আছেন যারা পিরিয়ডের সময় বেশ ঝামেলার মধ্য দিয়ে যান। শারীরিক নানা সমস্যার পাশাপাশি মানসিক অস্বস্তিতেও ভোগেন অনেক নারী। এ সময় অনেকেরই মেজাজ অনেক খিটখিটে হয়ে যায়। খুব অল্পতেই রেগে ওঠেন অনেকে। আর কেউ কেউ আছেন যাদের পেটে প্রচণ্ড ব্যথা অনুভূত হয়। গবেষণা বলছে পিরিয়ডের ক্ষেত্রে কিছু খাবারের প্রভাবের কারণে মানসিক অস্বস্তি এবং পেট ব্যথা বেড়ে যেতে পারে। তাই পিরিয়ডের সময় এসব খাবার এড়িয়ে চলার পরামর্শ দিয়েছেন গবেষকরা। চলুন জেনে নেওয়া যাক পিরিয়ডের সময় কোন খাবারগুলো গ্রহণ করলে শারীরিক নানা সমস্যায় পড়তে হয়।

প্রক্রিয়াজাত খাবার :

পিরিয়ড চলাকালীন সময়ে এসব খাবার এড়িয়ে চলাই ভালো। বিভিন্ন উপায়ে প্রক্রিয়াজাত করা খাবারে রয়েছে অতিরিক্ত তেল, চিনি এবং লবণ। এই উপাদানগুলো খাবারের সাথে বেশি গ্রহণ করার ফলে শরীরে পানির মাত্রা বেড়ে যায় অনেকগুণ। এতে করে শরীর ফুলে ওঠতে পারে। যা পিরিয়ডের সময় বেশ ঝামেলার সৃষ্টি করে। আর তাই প্রক্রিয়াজাত খাবার না খেয়ে টাক্টকা খাবার গ্রহণের চেষ্টা করুন পিরিয়ড চলাকালীন সময়ে।

মিষ্টি জাতীয় খাবার :

পিরিয়ডের সময়টাতে মিষ্টি জাতীয় খাবার গ্রহণ থেকে বিরত থাকুন। কেননা, এই ধরণের খাবারে শর্করার পরিমাণ অনেক বেশি থাকে। যা মানব দেহের জন্য এমনিতেও বেশ ক্ষতি করে থাকে। আর পিরিয়ড চলাকালীন সময়ে দেহের হরমোনের বেশকিছু পরিবর্তন ঘটে থাকে। যার ফলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। আর এর মধ্যে যদি মিষ্টি জাতীয় খাবার গ্রহণ করা অয় তবে এটি শরীরের ওপর বিরূপ প্রভাব বিস্তার করে থাকে। পিরিয়ডের সময়ে মিষ্টি জাতীয় খাবার গ্রহণের ফলে বেশ কিছু সমস্যা দেখা দেয়। মেজাজ খারাপ এবং মুড সুইং এর মতো ঘটনা ঘটে বেশি বেশি। তাই পিরিয়ড চলাকালীন সময়ে মিষ্টি জাতীয় খাবারের পরিবর্তে আঁশ সমৃদ্ধ খাবার এবং টাটকা শাক সবজি খাওয়ার অভ্যাস করুন।

দুগ্ধ জাতীয় খাবার :

দুগ্ধ জাতীয় বেশিরভাগ খাবারেই ফ্যাট থাকে প্রচুর। বিশেষ করে পনির, চিজ এবং আইসক্রিম জাতীয় খাবারগুলোতে এর মাত্রা একটু বেশিই থাকে। পিরিয়ডের সময় এই ধরনের খাবার খেলে পেটের মধ্যে অস্বস্তির মাত্রা বেড়ে যায়। এছাড়া এই খাবারগুলো বেশিরভাগ ক্ষেত্রে পেটে ব্যথা সৃষ্টির কারণ। তাই পিরিয়ডের সময়টাতে এই খাবারগুলো এড়িয়ে চলাই উত্তম।

ক্যাফেইন :

চা এবং কফি জাতীয় খাবার গ্রহণের ফলে পিরিয়ডের সময় শারীরিক নানা সমস্যা দেখা দিতে পারে। এক্ষেত্রে পেট ব্যথা এবং শরীরের ভারসাম্য নষ্ট হওয়ার মতো ঘটনা ঘটতে পারে। তাই পিরিয়ড চলাকালীন সময়ে চা, কফি এড়িয়ে যাওাই ভালো।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড