• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

জানা আছে ডালের পুষ্টিগুণ?

  লাইফস্টাইল ডেস্ক

২২ জুলাই ২০১৯, ২০:৩২
ডাল
ছবি : সংগৃহীত

ডাল-ভাত শব্দটির সাথে ছোটবেলা থেকেই পরিচিত সবাই। ভাতের সাথে খাবার হিসেবে ডাল যেন অবধারিত। কারও কারও পাতে তো তিনবেলাই লাগে ডাল। ডাল দিয়ে কত রকমের যে রান্না করা যায় ইয়ত্তা নেই। তেমনই শেষ নেই ডালের প্রকার নিয়েও। বাজারে হরেক কিসিমের ডাল পাওয়া যায়। এরমধ্যে মুগ, মসুর, ছোলা, অড়হড়, মটর, ফেলু, খেসারি, মাসকলাই বেশি প্রচলিত। এসব ডালের পুষ্টিগুণও কিন্তু কম না। চলুন জেনে নেওয়া যাক হরেক রকম ডালের পুষ্টিগুণ সম্পর্কে।

মুগ ডাল :

মুগ ডালে অনেক পুষ্টি উপাদান রয়েছে। বিশেষ করে কাঁচা মুগ ডালে পুষ্টির পরিমাণ একটু বেশি। এতে প্রচুর পরিমাণে ভিটামিন বি, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, প্রোটিন, ফাইবার, ফোলেট এবং ম্যাঙ্গানিজের মতো উপাদান রয়েছে। সুস্বাদু এই ডাল খাওয়ার পরামর্শ চিকিৎসকরাও দিয়ে থাকেন। কেননা এই ডাল হজম হয় খুব তাড়াতাড়ি। অনেক রোগীকেই মুগ ডালের খিচুড়ি খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা।

মসুর ডাল :

ডাল হিসেবে মসুর বেশ জনপ্রিয় একটি খাবার। সুস্বাদু এই ডালটিতে রয়েছে প্রোটিন, পটাশিয়াম, আয়রন, ফাইবার, ভিটামিন বি এর মতো উপাদান প্রচুর পরিমাণে। এই ডালটি প্রচুর ক্যালোরি সমৃদ্ধ। ১০০ গ্রাম ডালে ক্যালোরি থাকে ১১৬ । গলার ক্ষেত্রেও এই ডাল বেশ কাজে দেয়। নানা রোগের হাত থেকে গলা এবং অন্ত্রকে ভালো রাখে মসুর ডাল। সেইসাথে হিমোগ্লোবিন এবং কোলেস্টেরলকেও নিয়ন্ত্রণ করে মসুর ডাল।

অড়হড় ডাল :

এই ডালটি খুব বেশি প্রচলিত নয়। কিন্তু এর পুষ্টি উপাদান অনেক বেশি। অড়হড় ডালের আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম এবং ভিটামিন বি এর মতো উপাদান রয়েছে। এসব উপাদান মানব দেহের জন্য খুবই উপকারী।

ছোলা :

ছোলা ডাল প্রায় সবারই প্রিয় একটি ডাল। আমাদের দেশে এই ডালটি রমজান মাসে ইফতারের সময় বেশি খাওয়া হয়। এই ডাল খেলে শরীরে বাড়তি ক্যালোরি সঞ্চয় হয়। ছোলা ডালে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, আয়রন, জিঙ্ক, ম্যাঙ্গানিজ, ফাইবার, কপার, ফোলেট, মলিবডেনামের মতো মানব দেহের জন্য প্রয়োজনীয় উপাদান। চিকিৎসকরা ছোলা ডাল খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের।

এছাড়াও আরও কিছু ডাল আছে যা পুষ্টিগুণে বেশ উচ্চমানের। এরমধ্যে খেসারি, বিউলি এবং তরকার ডাল বিশেষভাবে উল্লেখ করার মতো।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড