• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

রোগ সারাতেও কাজে লাগে এলাচ

  লাইফস্টাইল ডেস্ক

২২ জুলাই ২০১৯, ১৯:৩১
এলাচ
দ্রুত খাবার হজম করতে এলাচের কোনো জুড়ি নেই। (ছবি : সংগৃহীত)

এলাচ সবার কাছেই পরিচিত একটি মসলা। সুগন্ধি এই মসলাটিকে বলা হয় মসলার রানি। মূলত খাবারের স্বাদ বাড়তেই এই মসলার ব্যবহার করা হয়। ভারতীয় উপমহাদেশে এই মসলার ব্যবহার বেশি। মাংস, পায়েস এমনকি চায়েও এই মসলা ব্যবহার করে থাকেন ভারতীয় উপমহাদেশের মানুষ। যেকোনো খাবারের স্বাদে ভিন্নতা নিয়ে আসতে এলাচের কোনো জুড়ি নেই। কিন্তু এলাচ শুধুমাত্র রান্নার কাজেই ব্যবহার করা হয় না। এর আরও কিছু গুণ রয়েছে। শারীরিক নানা সমস্যার সমাধান রয়েছে এলাচে। চলুন এলাচের এমনই কিছু অজানা গুণ সম্পর্কে জেনে নেওয়া যাক।

পেটের নানা সমস্যায় :

এলাচ এমন একটি খাবার যাকে বলা হয় এসিডিটির জম। খাবার পর আস্ত একটি এলাচ মুখে নিয়ে কিছুক্ষণ চিবিয়ে ফেলে দিন। দেখবেন আপনার গ্যাস্ট্রিকের সমস্যা অনেকটাই নাই হয়ে গেছে। হজমশক্তি বাড়াতে এলাচের গুণের কোনো তুলনা নেই। পেটে প্রদাহ কিংবা বমি বমি ভাব থাকলেও এলাচ খেলে খুব সহজেই সমাধান মিলবে। একটি এলাচ থেঁতলে তা এক কাপ কুসুম গরম পানিতে নিয়ে প্রতিদিন পান করলে পেটের অনেক রোগ থেকে মিলবে মুক্তি।

মুখের দুর্গন্ধে :

নিঃশ্বাসের সাথে যাদের দুর্গন্ধ বের হয় তাদের নানা জায়গায় বেশ বিব্রত হতে হয়। এমন ক্ষেত্রে এলাচ হতে পারে বেশ ভালো একটি সমাধান। এলাচের মধ্যে রয়েছে অ্যান্টি ব্যাকটেরিয়াল গুণাবলী। যা মানুষের মুখের মধ্যে জমে থাকা নানা রকম ব্যাকটেরিয়াকে সমূলে ধ্বংস করে দেয়। ফলে মুখের মধ্যে আর দুর্গন্ধের সৃষ্টি হতে পারে না। এছাড়াও মুখে আরেকটি কারণে দুর্গন্ধের সৃষ্টি হতে পারে। খাবার ঠিকমতো হজম না হলে এমন সমস্যার সৃষ্টি হয়। এ ক্ষেত্রেও এলাচ বেশ কার্যকর ভূমিকা রাখে। খাবার হজম করার ব্যাপারে এলাচের বেশ ক্ষমতা রয়েছে বলা যায়। খুব দ্রুত সময়ের মধ্যে খাবার হজম করতে পারে এলাচ খাবার অভ্যাস। তাই খাবার শেষে এক টুকরা এলাচ মুখে পুড়ে নিশ্চিন্ত থাকতে পারেন।

শরীরকে রাখে নিরাপদ :

মানুষের শরীরে প্রতিনিয়ত নানা রকম ব্যাকটেরিয়া এবং বিষাক্ত জীবাণু প্রবেশ করছে। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা ঠিক থাকলে এইসব জীবাণুর বিরুদ্ধে যুদ্ধ করে শরীর সুস্থ থাকে। কিন্তু রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গেলে এটি একটি বড় সমস্যা হয়ে দাঁড়ায়। এলাচ মানুষের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে তোলে বহুগুণে। বিশেষ করে শরীরের মধ্যে থাকা নানা রকম টক্সিক উপাদান দূর করে শরীরকে রাখে নিরাপদ।

বয়স ধরে রাখে :

এলাচ শুধু শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকেই শক্তিশালী করে না, এটি একই সাথে মানুষের চেহারায় বয়সের ছাপ পড়ার বিরুদ্ধেও কাজ করে যায়। শরীরের যাবতীয় বর্জ্য পদার্থ বের করে দিতে এলাচের কোনো জুড়ি নেই। এটি বাড়তি ক্যালসিয়াম, ইউরিয়া এবং অন্যান্য ক্ষতিকর উপাদানকে শরীর থেকে বের করে দেয় ফলে সহজে শরীরে বয়সের ছাপ পড়ে না।

হার্টবিট ঠিক রাখে :

এলাচের সবচেয়ে বড় গুণ হলো এতে প্রচুর পরিমাণে পটাশিয়াম রয়েছে। মানব দেহের জন্য অত্যন্ত প্রয়োজনীয় এই উপাদানটি রক্তকে পরিশুদ্ধ রাখতে সাহায্য করে। এলাচে থাকা পটাশিয়াম হার্টবিটকে নিয়ন্ত্রণ করে এবং একই সাথে রক্তচাপকেও করে তোলে স্বাভাবিক।

এছাড়াও এলাচ সর্দিকাশি নিরাময়ে এবং ত্বকের যত্নেও বেশ কাজে লাগে।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড