• মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ৫ ভাদ্র ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

পোকামাকড় থেকে মুক্ত থাকুন বর্ষাকালেও

  লাইফস্টাইল ডেস্ক

১৯ জুলাই ২০১৯, ২০:৫৪
পোকামাকড়
বর্ষাকালে বাসা বাড়িতে পোকামাকড়ের উপদ্রব বেড়ে যেতে পারে। (ছবি : সংগৃহীত )

চলছে বর্ষাকাল। কয়েকদিনের টানা বৃষ্টিতে অনেক এলাকাতেই নদ নদীতে পানি বেড়ে গেছে। কোথাও কোথাও বন্যা হয়ে গেছে। এমন পরিস্থিতিতে ঘর বাড়িতে পোকা মাকড়ের উপদ্রব অনেক বেড়ে যায়। স্বাভাবিক দৈনন্দিন কাজ করতে গেলেও অনেক ঝামেলার মুখে পড়তে হয়। এসব পোকা মাকড়ের সাথে অনেক রোগ বালাইও প্রবেশ করতে পারে আপনার বাড়িতে। তাই এসব পোকা মাকড়ের হাত থেকে নিরাপদ থাকতে ব্যবস্থা নেওয়াটা জরুরী। চলুন জেনে নেওয়া যাক বর্ষায় অনাকাঙ্খিত পোকা মাকড়ের হাত থেকে কী করে মুক্ত থাকবেন।

পিঁপড়া :

পানি বেড়ে যাওয়ার ফলে পিঁপড়া একটু উঁচু জায়গার দিকে চলে আসে। সেই সাথে এমন জায়গা খুঁজে বেড়ায় যেখানে পর্যাপ্ত খাবার পাওয়া যাবে। পিঁপড়ার উপদ্রব থেকে ঘরবাড়ি রক্ষা করতে ঘর দোর পরিষ্কার রাখুন সব সময়। কোথাও খাবারের উচ্ছিষ্ট ফেলে রাখবেন না। বিশেষ করে রান্নাঘর এবং বেসিনের সিংকের খাবার জমে থাকলে এতে পিঁপড়া আক্রমণ করতে পারে। এছাড়াও ঘরে পিঁপড়ার প্রবেশ ঠেকাতে দরজা -জানালায় বরিক পাউডার দিয়ে রাখতে পারেন। এতে উপকার পাবেন।

তেলাপোকা :

পিঁপড়ার মতো তেলাপোকাও বেশ যন্ত্রণা দিয়ে থাকে বর্ষার এই সময়ে। মারাত্মক কিছু রোগ বহনকারী এই পোকাটির হাত থেকে রক্ষা পেতে তাই বেশ কিছু সতর্কতা অবল্মবন করুন। তেলাপোকা সাধারণ ময়লা এবং অন্ধকার জায়গা পছন্দ করে লুকিয়ে থাকার জন্য। রান্নাঘরের সিংক, বেসিন এবং কমোডের গর্তে থাকতে পারে ক্ষতিকারক এই পোকাটি। এসব জায়গা পরিষ্কার রাখতে সপ্তাহে দুইদিন গরম পানিতে স্যাভলন মিশিয়ে পরিষ্কার রাখুন। এছাড়া রান্নাঘর স্যাভলন এবং ভিনেগার দিয়ে মুছে দিলে এই পোকার উপদ্রব কমে যায়।

মশা-মাছি :

বর্ষার এই সময়ে মশা মাছির উপদ্রবে বেশ ঝামেলাতেই পড়ে হয়। বিশেষ করে এই সময়ে মশার কামড়ে ডেঙ্গু এবং চিকুনগুনিয়ার মতো রোগে আক্রান্ত হতে পারেন। এরথেকে বাঁচতে বেশ কিছু কৌশল অবল্মবন করেই হবে। কয়েকটুকরো কর্পূর আধা কাপ পরিমান পানিতে মিশিয়ে ঘরের এক কোণে রেখে দিলে মশা মাছি সহজে আসবে না। এছাড়া একটি লেবু গোল করে কেটে তাতে কয়েকটি লবঙ্গ পুঁতে ঘরের জানালায় রেখে দিন। দেকবেন সে পথ দিয়ে আর মশা প্রবেশ করছে না। আর মশা মাছির উপদ্রব খুব বেড়ে গেলে শুকনো চা পাতা পুড়িয়ে ধোয়া সৃষ্টি করে সারা ঘরে ছড়িয়ে দিন দেখবেন মশা পালিয়ে গেছে। মাছির উপদ্রব থেকে বাঁচতে একটু পরিষ্কার পরিচ্ছন্নতা প্রয়োজন। রান্নাঘরের ময়লা রাখার পাত্রটি ঢাকনাযুক্ত হলে খুব সহজে মাছি আসতে পারবে না।

ওডি/এসএম  

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড