• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

টি ব্যাগের ভিন্ন কিছু ব্যবহার

  লাইফস্টাইল ডেস্ক

১৯ জুলাই ২০১৯, ১৯:১৫
টি ব্যাগ
ব্যবহৃত টি ব্যাগও আসে অনেক কাজে। (ছবি : সংগৃহীত)

চা ভালোবাসেন এমন মানুষের সংখ্যাটা নেহাত কম নয়। চা ছাড়া সকাল শুরু হবে এমন কল্পনাও কারও কারও কাছে বেশ কষ্টকর। সারা বিশ্বেই জনপ্রিয় একটি পানীয় চা। ফুটন্ত গরম পানিতে চায়ের পাতি দিয়ে চা বানানোর প্রক্রিয়া এখনো থাকলেও বেশিরভাগ ক্ষেত্রেই এখন ব্যবহার করা হয় টি ব্যাগের। গরম পানিতে টি ব্যাগ চুবিয়ে দিলেই তৈরি হয়ে যায় চা। তবে শুধু চা পান করার ক্ষেত্রেই টি ব্যাগ ব্যবহার করা হয় না। এছাড়াও আরও অনেক কাজ আছে যা টি ব্যাগ দিয়ে করা যায়। দৈনন্দিন উপকারে আসে টি ব্যাগের এমন কিছু ব্যবহার সম্পর্কে জেনে নেওয়া যাক চলুন।

ফ্রিজ দুর্গন্ধ মুক্ত রাখতে :

ফ্রিজে বিভিন্ন রকমের জিনিসপত্র রাখার ফলে এতে প্রায় সময়ই উৎকট একটি গন্ধের সৃষ্টি হয়। কখনো কখনো এই গন্ধের মাত্রা এতটাই থাকে যে ফ্রিজ ব্যবহার করাটাই দুঃসাধ্য হয়ে দাঁড়ায়। তবে এর থেকে মুক্তি মিলতে পারে টি ব্যাগ ব্যবহারের মাধ্যমে। ফ্রিজ পরিষ্কার করার পর সব জিনিসপত্র রেখে এককোণে একটি টি ব্যাগ রেখে দিন। দেখবেন খুব সহজে দুর্গন্ধ সৃষ্টি হচ্ছে না।

পায়ের দুর্গন্ধ দূর করতে :

অনেকক্ষণ সময় ধরে জুতা পড়ে থাকলে পায়ে দুর্গন্ধ সৃষ্টি হতে পারে। মূলত পা অতিরিক্ত ঘেমে যাওয়ার ফলে সেখানে ব্যাকটেরিয়া জন্ম নেয় এবং তা থেকে দুর্গন্ধ ছড়ায়। পায়ের দুর্গন্ধ দূর করতে চাইলে নিতে পারেন টি ব্যাগের সহায়তা। প্রথমেই একটি বড় পাত্রে খানিকটা গরম পানি নিন। এরপর তাতে ব্যবহৃত গ্রিন টি ব্যাগ ভিজিয়ে রাখুন কয়েকটি। এবার পা ভিজিয়ে রাখুন পানিতে। কিছুক্ষণ অপেক্ষা করে এবার পা ঘষে পরিষ্কার করে নিন। দেখবেন দুর্গন্ধ দূর হয়ে গেছে।

চোখের যত্নে :

অনেকের চোখেই ডার্ক সার্কেল এবং ফোলাভাব দেখা দেয় নানান কারণেই। চোখের এই সমস্যা থেকে খুব সহজেই মুক্তি পেতে পারেন। ব্যবহার করা টি ব্যাগ ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। এবার এটি চোখের উপর দিয়ে রাখুন। মিনিট বিশেক অপেক্ষা করে চোখ ধুয়ে ফেলুন। এভাবে টাবা কিছুদিন করলে চোখের ডার্ক সার্কেল দূর হয়ে যাবে।

আয়না পরিষ্কার :

ঘরে ব্যবহৃত আয়না বা কাঁচ পরিষ্কার করতে টি ব্যাগের জুড়ি নেই। একটি ব্যবহৃত টি ব্যাগ পানিতে ভিজিয়ে নিয়ে সেটা আয়নার উপর ঘষে পানি দিয়ে ধুয়ে নিলেই দেখবেন আয়নায় জমে থাকা ময়লা দূর হয়ে গেছে। জানালার কাঁচ ঝকঝকে রাখতে একই পদ্ধতি ব্যবহার করতে পারেন।

জুতার দুর্গন্ধ :

পায়ের দুর্গন্ধ দূর করতে টি ব্যাগের ব্যবহার থাকলেও জুতার ক্ষেত্রেও এটি বেশ কার্যকর। জুতার দুর্গন্ধ দূর করতে ব্যবহৃত টি ব্যাগ শুকিয়ে নিন। এবার যে জুতায় দুর্গন্ধ তাতে রেখেদিন সারা রাত। সকালে দেখবেন দূর হয়ে গেছে দুর্গন্ধ।

এছাড়াও টি ব্যাগের আরও কিছু ব্যবহার রয়েছে। কাঁচা মাছ, পেঁয়াজ কিংবা অন্য কোনো দুর্গন্ধ দূর করতে এটি ব্যবহার করতে পারেন।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড